ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিটিশ সাংবাদিক ক্লেয়ার হলিংঅর্থ আর নেই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
ব্রিটিশ সাংবাদিক ক্লেয়ার হলিংঅর্থ আর নেই

ঢাকা: ব্রিটিশ সাংবাদিক ক্লেয়ার হলিংঅর্থ আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০৫ বছর। হলিংঅর্থ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সংবাদ সবার আগে দিয়েছিলেন। 

মঙ্গলবার (১০ জানুয়ারি) তার মৃত্যু সংবাদ জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বিবিসি জানায়, ১৯৩৯ সালে পোল্যান্ডে জার্মানির আগ্রাসনের খবর সবার আগে তিনি ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফকে দিয়েছিলেন।

ওই সময় তিনি পোল্যান্ড থেকে জার্মানি সফর করছিলেন। জার্মান সেনাদের পোলিশ সীমান্ত গুঁড়িয়ে দেওয়ার বিষয়টি সাংবাদিকদের মধ্যে প্রথম তার নজরে আসে।  

ডেইলি টেলিগ্রাফে সংবাদটির শিরোনাম ছিল ‘এক হাজার ট্যাংক গুঁড়িয়ে দিয়েছে পোলিশ সীমান্ত। দশম ডিভিসন পাল্টা হামলা চালাতে প্রস্তুত। ’ তবে, ওই খবরটি হলিংঅর্থের নামে প্রকাশিত হয়নি। কারণ ওই সময় সংবাদপত্রগুলোতে সাংবাদিকদের নিজের নামে সংবাদ প্রকাশ না করার চর্চা ছিল। তিনদিন পর নাৎসিবাহিনীর আগ্রাসনের বিষয়ে বিশেষ খবর পাঠান হলিংঅর্থ।  

১৯৯৪ সালে জেমস ক্যামেরন সম্মাননা পান হলিংঅর্থ। ১৯৯৯ সালে তাকে ‘হোয়াট দ্য পেপারস সে’ আজীবন সম্মাননা দেওয়া হয়। ১৯৭০ সালে বেইজিংয়ে ছিল হলিংঅর্থের শেষ কর্মস্থল।  

১৯১১ সালে ইংল্যান্ডের লেইকস্টার শহরে জন্ম হলিংঅর্থের। জীবনের শেষ চার দশক তিনি হংকংয়ে বসবাস করেছেন। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই সাংবাদিক।

বাংলাদেশ সময়: ০১৫১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
পিসি/ 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।