ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

আন্তর্জাতিক চাপ সত্ত্বেও দমন অভিযান জোরদার করছে সিরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

দামেস্ক: বিক্ষোভ দমন অভিযান আরও জোরদার করার অংশ হিসেবে সিরীয় সেনারা তুরস্কের সীমান্তবর্তী উত্তর-পশ্চিমাঞ্চলীয় কয়েকটি শহর ও গ্রামে হামলা চালিয়েছে। বিক্ষোভকারীরা বুধবার এ খবর জানিয়েছে।



তারা জানিয়েছে, বুধবার তুরস্ক সীমান্তের কাছে টাফতানাজ, সারমিন ও বিনিশে ট্যাঙ্ক ও সাঁজোয়া যান প্রবেশ করেছে। একজন প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানিয়েছেন, শহরের উত্তরাংশের প্রবেশ পথে ৭০টি ট্যাঙ্ক মোতায়েন করেছে সেনা বাহিনী।

বিক্ষোভ দমনে নিপীড়নমূলক ব্যবস্থা নেওয়ার কারণে সিরীয় সরকারের ওপর আন্তর্জাতিক মহলের নিন্দা ও চাপ বাড়ছে। প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকারের ওপর কঠোর অবরোধ আরোপের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র।  

মার্চে বিক্ষোভ শুরুর পর থেকে এ পর্যন্ত ১৭০০ লোক প্রাণ হারিয়েছে এবং হাজার হাজার নিরাপরাধ লোককে আটক করা হয়েছে।

এদিকে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল মোলায়েমের সঙ্গে আলোচনার জন্য ভারত, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল থেকে দূতরা সিরিয়াতে পৌঁছেছেন। উদ্ভূত পরিস্থিতিতে করণীয় ঠিক করতে বুধবারই তারা বৈঠকে বসবেন বলে আশা করা হচ্ছে।

গত মঙ্গলবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী আহমেত দাভুতোগলু সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে সাক্ষাৎ করে বেসামরিক লোকজনের ওপর হামলা বন্ধের জন্য অনুরোধ করেছেন।

লন্ডনভিত্তিক সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষক গ্রুপ জানায়, বুধবার তুরস্ক সীমান্ত থেকে ৩০ কিলোমিটার দূরে ইদলিব শহরের বাইরে তাফতানাজ এবং শারিমন অঞ্চলে ট্যাঙ্ক এবং অস্ত্রশস্ত্র সজ্জিত যান প্রবেশ করার পর কমপক্ষে ১ জন নারী নিহত এবং ১৩ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।
 
স্থানীয় সমন্বয় কমিটির সদস্য এবং বিক্ষোভ আয়োজক একটি সংগঠন জানায়, বানিশ শহরের কাছে হামলায় কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে।

মিশরের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ আমর এখুনি বেসামরিক লোকজনের ওপর হামলা বন্ধের অনুরোধ জানিয়েছেন। এর আগে শনিবার সৌদি আরব, বাহরাইন ও কুয়েত তাদের রাষ্ট্রদূতদের সিরিয়া থেকে প্রত্যাহার করেছে।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।