ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দাঙ্গাকারীদের বিরুদ্ধে অ্যাকশন শুরু: ক্যামেরন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১
দাঙ্গাকারীদের বিরুদ্ধে অ্যাকশন শুরু: ক্যামেরন

লন্ডন: লন্ডনে দাঙ্গাকারীদের বিরুদ্ধে সরাসরি অ্যাকশনে যেতে পুলিশকে নির্দেশ দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। গত চারদিন ধরে চলা দাঙ্গা-লুটপাট সামাল দিতে বুধবার দাঙ্গাপুলিশকে জল কামান ব্যবহারের অনুমতি দিলেন প্রধানমন্ত্রী।



ব্রিটেনের মূল ভূ-খণ্ডে দাঙ্গা ও সিহংসতা দমনে এই প্রথম জলকামান ব্যবহার করার নির্দেশ দিল সরকার।

ব্রিটেনের উত্তর-পশ্চিমের শহর ম্যানচেস্টারে সহিংসতা ছড়িয়ে পড়া এবং বার্মিংহামে তিনব্যক্তি নিহত হওয়ার পর দাঙ্গাকারীদের ব্যাপারে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন ক্যামেরন। সমাজে অসুস্থ মানসিকতা তৈরি হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

ব্রিটিশ নিরাপত্তা কমিটি কোবরার সঙ্গে এক বৈঠক শেষে ১০নং ডাউনিং স্ট্রিটের বাসার বাইরে ক্যামেরন সাংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের পাল্টা আক্রমণের কৌশল নিতে হবে। আর শিগশির এ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ‘২৪ ঘণ্টার নোটিশে জলকামান ব্যবহারের নির্দেশ দেওয়ার ব্যাপারে পরকিল্পনা নেওয়া হচ্ছে। ইতোমধ্যে দাঙ্গাকারীদের বিরুদ্ধে প্লাস্টিকের লাঠি ব্যবহারের অনুমতি পুলিশকে দেওয়া হয়েছে। ‘

এর আগে ব্রিটেনের প্রদেশ উত্তর আয়ারল্যান্ডে প্রোটেস্টেন্ট ও রোমান ক্যাথলিক খ্রিস্টানদের মধ্যে গোষ্ঠীগত দাঙ্গা প্রতিরোধে জলকামান ব্যবহার করা হয়েছিল।

ব্রিটেনের এই সহিংসতার জন্য সরকার সুযোগসন্ধানী কিছু লোককে দায়ী করছে। তবে বিরোধীরা বলছে, সামাজিক সেবা খাত সংকুচিত করা ও বিভিন্ন সামাজিক সমস্যা মোকাবেলা করতে ব্যর্থ হওয়ার কারণে এই সহিংসতা এতো ব্যাপক আকার ধারণ করতে পেরেছে।

বিরোধীদের এই অভিযোগের পেছনে অবশ্য যথেষ্ট যুক্তি-প্রমাণ রয়েছে। দাঙ্গা-সহিংসতা ও লুটপাটের ঘটনা ঘটেছে মূলত লন্ডনের দরিদ্র ও বঞ্চিত জনগোষ্ঠী অধ্যুষিত অঞ্চলে।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।