ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লিবিয়াতে বিদ্রোহীদের নেতৃত্বে রদবদল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, আগস্ট ৯, ২০১১
লিবিয়াতে বিদ্রোহীদের নেতৃত্বে রদবদল

ত্রিপোলি: লিবিয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রিত জাতীয় অন্তর্বতী পরিষদ (টিএনসি) তাদের নির্বাহী বোর্ড ভেঙ্গে দিয়েছে এবং এর চেয়ারম্যান মাহমুদ জিব্রাইলের উপর নতুন নিয়োগের দায়িত্ব দেয়া হয়েছে।  

গত ২৮ জুলাই বিদ্রোহীদের প্রধান সেনাধ্যক্ষ লে. জেনারেল আবদুল ফাত্তাহ ইউনুসের হত্যাকান্ডের জের ধরে টিএনসি ভেঙ্গে দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিদ্রোহীদের ঘনিষ্ট একটি সূত্র জানায়।



আল জাজিরার টনি বার্টলি বিদোহীদের শক্ত ঘাঁটি বেনগাজী থেকে জানান, সোমবার এই খবর অপ্রত্যাশিতভাবেই এসেছে।  
জাতীয় অন্তবর্তী পরিষদের প্রধান মোস্তাফা আবদুল জলিল সোমবার জানান, সাম্প্রতিক সময়ে  প্রশাসনের তরফ থেকে কিছু ভুল সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার কারণেই এটা ভেঙ্গে দেয়া হয়েছে।

যে ষড়যন্ত্রের কারণে ইউনুস নিহত হয়েছেন নতুন পরিষদ তার তদন্ত করবে। তিনি বলেন, নির্বাহী  বোর্ডের সদস্যরা ইউনুস হত্যাকান্ডের তদন্তের বিষয়টির বিরোধিতা করেননি। আপনারা কাউকে সন্দেহ করছেন কিনা এমন প্রশ্নের জবাবে জলিল বলেন, বিরোধী কোন সেনা সদস্যসের আচরণে সেরকম কোন কিছু লক্ষ্য করা যায় নি, যদিনা সেখানে কোন ষড়যন্ত্র হয়ে থাকে।

তিনি আরো বলেন, এনটিসির নির্বাহী বোর্ডের বিদায়ী চেয়াম্যান মাহমুদ জিব্রাইলকে নতুন সদস্যদের নিয়োগ দেয়ার জন্য বলা হয়েছে।  

বিদ্রোহীদের প্রধান সেনাপতি লে. জেনারেল আবদুল ফাত্তাহ ইউনুস ফেব্রুয়ারিতে গাদ্দাফির পক্ষ ত্যাগ করে বিদ্রোহীদের পক্ষে যোগদান করেন। তিনি গাদ্দাফির শাসনামলে স্বরাষ্ট্রমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।
 
বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ