ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

উ. কোরিয়ার সেনা কর্মকর্তার সঙ্গে জাতিসংঘ প্রতিনিধির রুদ্ধদ্বার বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১০
উ. কোরিয়ার সেনা কর্মকর্তার সঙ্গে জাতিসংঘ প্রতিনিধির রুদ্ধদ্বার বৈঠক

সিউল: উত্তর কোরিয়ার সেনা কর্মকর্তা ও জাতিসংঘ প্রতিনিধির মধ্যে মঙ্গলবার রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দক্ষিণ কোরিয়ার যুদ্ধ অনুশীলন ও উত্তর কোরিয়ার গোলা নিক্ষেপ নিয়ে কোরীয়দ্বীপে উত্তেজনা বেড়ে যাওয়ায় প্রেক্ষাপটে এ আলোচনা অনুষ্ঠিত হয়।



স্থানীয় সময় সকাল দশটায় সীমান্তের পানমুনজুম গ্রামে উত্তর কোরিয়ার কর্ণেল ও জাতিসংঘ প্রতিনিধির অস্ত্র বিরতি বিষয়ক রুদ্ধদ্বার ওই বৈঠক অনুষ্ঠিত হয়। জাতিসংঘ প্রতিনিধির এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে একথা জানান।

এদিকে দক্ষিণ কোরিয়ার বিরোধপূর্ণ অভ্যন্তরীণ সমুদ্র সীমানায় সোমবার উত্তর কোরিয়া ১শ’ ৩০টি গোলা নিক্ষেপ করেছে। দক্ষিণের প্রায় শেষ হতে যাওয়া সাবমেরিন-বিরোধী মহড়ার আপাত প্রতিবাদ হিসেবে উত্তর এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এর মধ্যে ১০টি ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার সীমান্তে আঘাত হানে বলে সিউলের জয়েন্ট চীফ অব স্টাফ মঙ্গলবার জানান। এ ঘটনার পর পরই দক্ষিণ কোরিয়া প্রতিপক্ষকে তিনবার সতর্ক বার্তা দেয়।

এদিকে গোলা বর্ষণের সমালোচনা করে মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ফিলিপ ক্রাউলি বলেন, ‘উত্তর কোরিয়ার পক্ষ থেকে এটা সাহয্যের কোনো প্রকাশ নয়। এ এলাকাতে আমরা আর গোলা বর্ষণের ঘটনা দেখতে চায়নি। এটি উত্তেজনা কমানোর ভালো কোনো পদ্ধতি নয়। ’

উল্লেখ্য, মার্চে একটি টর্পেডোর আঘাতে দক্ষিণ কোরিয়ার যুদ্ধ জাহাজ ডুবির ঘটনায় দেশটির ৪৬ জন নাবিক নিহত হন। এ ঘটনায় উত্তর কোরিয়াকে দায়ী করা হলেও বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে দেশটি।

এদিকে দক্ষিণ কোরিয়া এ ঘটনায় জাতিসংঘের কাছে শাস্তির দাবি জানালে সামরিক শক্তি প্রয়োগের হুমকী দেয় উত্তর কোরিয়া।

এসব ঘটনার পরিপ্রেক্ষিতে সর্বশেষ পদক্ষেপ হিসেবে শক্তি প্রদর্শনের উদ্দেশ্যে জাপান ও পীত সাগরে দক্ষিণ কোরিয়া একক ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে নৌ মহড়া করে।

সর্বশেষ গত সপ্তাহে পূর্ব উপকূল থেকে উত্তর কোরিয়া দক্ষিণের একটি জেলে নৌকা আটকের পর দুদেশের মধ্যে সম্পর্কের আরও অবনতি ঘটে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, আগস্ট ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa