ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কিরগিজস্তানে কূটনীতিক পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১২ ঘণ্টা, জুন ১৬, ২০১০

ওয়াশিংটন: কিরগিজস্তানে ব্যাপক জাতিগত দাঙ্গায় বহু মানুষের প্রাণহানি ও আহত হওয়ার পাশাপাশি প্রায় আড়াই লাখ মানুষ বাস্তুচ্যুত হওয়ার ঘটনায় দেশটির আন্তর্জাতিক সহায়তার আবেদনে সাড়া দিয়ে সেখানে উচ্চ পর্যায়ের একজন কূটনীতিক পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন জানিয়েছে, তাদের মধ্য এশিয়া বিষয়ক শীর্ষ কূটনীতিক রবার্ট ব্লেক এরই মধ্যে কিরগিজস্তানের প্রতিবেশী দেশ উজবেকিস্তান পৌঁছেছেন।



এ মূহুর্তের করণীয় নির্ধারণে আগামী শুক্র ও শনিবার কিরগিজস্তানের রাজধানী বিশকেকে দেশটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন ব্লেক।    

কিরগিজস্তানের দক্ষিণের ওশ ও জালালবাদ শহরে কিরগিজ ও উজবেক জাতিগোষ্ঠির মধ্যে দাঙ্গায় অন্তত ১৭০ জন নিহত হয়েছে। ঘর-বাড়ি ছেড়ে পালিয়েছে  প্রায় আড়াই লাখ মানুষ।   বাস্তুচ্যুতদের অধিকাংশই উজবেক নারী ও শিশু। আশ্রয়ের খোঁজে তারা প্রতিবেশি রাষ্ট্র উজবেকিস্তানে ঢোকার চেষ্টা করছে।

সীমান্তের চারদিকে আশ্রয় নেয়া হাজার হাজার শরণার্থীর জন্য বিমানপথে সাহায্য পাঠানো হচ্ছে বলে জাতিসংঘ জানিয়েছে।

এদিকে, দাঙ্গার পেছনে দেশটির সাবেক প্রেসিডেন্ট কুরমানবেক বাকিয়েভের ছেলে মাক্সিম বাকিয়েভ লাখ লাখ মার্কিন ডলার ব্যয় করেছেন বলে অভিযোগ কিরগিজস্তানের অভ্যন্তরীণ সরকারের। এর মধ্য দিয়ে বাকিয়েভের মিত্ররা ২৭ জুন অনুষ্ঠেয় নির্বাচন বানচাল করতে চাইছে বলে ধারণা করছে সরকার।

তবে সহিংসতার পরও স্বাভাবিকভাবেই নির্বাচন হবে বলে গতকাল মঙ্গলবার কর্মকর্তারা জানান।
 
একইসঙ্গে গত এপ্রিলের গণবিক্ষোভে উৎখাত হওয়া মাক্সিমকে আনুষ্ঠানিকভাবে নিজ দেশে হস্তান্তরের জন্য ব্রিটেনের কাছে অনুরোধ করেছে কিরগিজস্তান ।

এদিকে সংঘর্ষের কারণে আটকে পড়া ২৫০ জন পাকিস্তানি নাগরিককে আজ বুধবার দেশে ফিরিয়ে এনেছে পাকিস্তানি বিমান বাহিনী। বিমানের দুটি ফাইটে ফিরে আসা পাকিস্তানিদের অধিকাংশই শিক্ষার্থী। এদের মধ্যে সহিংসতায় নিহত শিক্ষার্থী আলী রেজার মরদেহও রয়েছে।

তাদের বহনকারী বিমানটিতে সহিংসতার শিকার কিরগিজ জনগণের জন্য ত্রাণ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী।

এদিকে কিরগিজস্তানে সহিংসতায় ১১৬ জন ভারতীয় নাগরিক আটকে পড়েছে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। এদের মধ্যেও অধিকাংশই শিক্ষার্থী।

এ বিষয়ে মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘বর্তমান জটিল অবস্থার জন্য তৈরি হওয়া সীমাবদ্ধতার মধ্যেও ভারতীয় নাগরিকদের নিরাপত্তা ও কল্যাণের জন্য প্রয়োজনীয় সব কিছুই করা হবে। ’

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘন্টা, জুন ১৬, ২০১০
এনজে/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।