ঢাকা, শুক্রবার, ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১, ২১ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

রুয়ান্ডায় প্রেসিডেন্ট নির্বাচন শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১২ ঘণ্টা, আগস্ট ৯, ২০১০
রুয়ান্ডায় প্রেসিডেন্ট নির্বাচন শুরু

কিগালি: রুয়ান্ডায় সোমবার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট গ্রহন শুরু হয়েছে। নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট পউল কাগামি বিপুল ভোটে জয় লাভ করবেন বলে ধারনা করা হচ্ছে।



বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিনিধি জানান, রাজধানী কিগালি’র ভোট কেন্দ্রগুলোতে স্থানীয় সময় সকাল ০৬ টায় ভোট গ্রহন শুরু হয়েছে।

আফ্রিকার কেন্দ্রস্থলে অবস্থিত একটি ছোট্ট দেশ রুয়ান্ডার প্রেসিডেন্ট পদে কাগামি (৫২) ২০০৩ সাল থেকে দায়িত্ব পালন করে আসছেন। উল্লেখ্য, ২০০৩ এর ওই নির্বাচনে তিনি ৯৫ শতাংশ ভোটে জয়ী হন। কাগামির নেতৃত্বাধীন বিপ্লবী আন্দোলনে ১৯৯৪ সালে দেশটিতে গণহত্যা বন্ধ করার পর থেকেই তাঁর জনপ্রিয়তা তুঙ্গে উঠে।

এই নির্বাচনে কাগামি তিনজন প্রতিদ্বন্দীর মুখোমুখি হচ্ছেন যাঁরা সবাই সাত বছর আগে তাঁর সমর্থক ছিলেন। অন্যান্য শক্তিশালী বিরোধী নেতাদের অধিকাংশই হয় গ্রেপ্তার হয়েছেন অথবা তাঁদের দল সরকারি নিবন্ধন পেতে ব্যর্থ হওয়ার ফলে এ নির্বাচনে অংশগ্রহণ করতে পারছেন না।

রুয়ান্ডার এই নেতার সমর্থকরা বলে থাকেন দেশটির সংখ্যালঘু তুটসিদের বিরুদ্ধে সংখ্যাগরিষ্ঠ হুতু উগ্রপন্থিদের গণহত্যা সফলভাবে বন্ধ করে তিনি দেশটিতে স্থীতিশীলতা নিশ্চিত করেছেন। তবে তাঁর সমালোচকদের মতে তিনি দেশটির শাসনব্যবস্থাকে একনায়কতন্ত্রে পরিণত করেছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২১৮ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa