ঢাকা, শুক্রবার, ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১, ২১ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়ার জেলেনৌকা উত্তর কোরিয়ার হাতে জব্দ, উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৯ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০
দক্ষিণ কোরিয়ার জেলেনৌকা উত্তর কোরিয়ার হাতে জব্দ, উত্তেজনা

সিউল: জাপান সাগরে একটি দক্ষিণ কোরীয় মাছ ধরার নৌকা জব্দ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণের উপকূল প্রহরী বাহিনী রোববার এতথ্য জানিয়েছে।

এ ঘটনার পর উভয় দেশের মধ্যে বিদ্যমান উত্তেজনা চরম আকার ধারণ করবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আটককৃত নৌযানটি দক্ষিণ কোরিয়ার দক্ষিণপূর্বাঞ্চলীয় পোহাং বন্দরের। এতে দক্ষিণের চারজন ও চীনের তিনজন নাবিক ছিলেন। নৌকাটি এসময় উত্তর কোরিয়ার বিশেষ অর্থনৈতিক অঞ্চলের কাছাকাছি কাজ করছিলো বলে উপকূল প্রহরী বাহিনী এক বিবৃতিতে জানায়।

জব্দ করার পর রোববার নৌকাটিকে উত্তর কোরিয়ার সংজিন বন্দরে নিয়ে যাওয়া হয়।

দক্ষিণের উপকূল প্রহরী বাহিনী বলে, “আমরা আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী উত্তর কোরীয় কর্তৃপক্ষের সাথে বিষয়টি মীমাংসা করার আহ্বান জানিয়েছি। একইসঙ্গে দ্রুততম সময়ের মধ্যে জাহাজ ও নাবিকদের ফিরিয়ে দেওয়ারও আহবান জানানো হয়েছে। ”

তবে দায়েসিয়াং ৫৫ নামের জেলেনৌকাটিকে কি অবৈধভাবে মাছ ধরার সন্দেহে আটক করা হয়েছে কিনা এ বিষয়টি তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

ওয়াইটিএন টেলিভিশন জানায় রোববার স্থানীয় সময় সকাল এগারোটায় মাছ ধরার নৌকাটি থেকে পাঠানো এক বার্তায় সেটি এখন উত্তর কোরিয়ার সংজিন বন্দরের দিকে যাচ্ছে বলে জানানো হয়। নৌকাটি রাশিয়া এবং উত্তর কোরিয়ার যৌথ মাছ ধরার এলাকার মধ্যে বা এর কাছাকাছি চলাচল করছিলো বলে সিউল সরকারের কর্মকর্তার বরাত দিয়ে ওই টেলিভিশন জানায়। এলাকাটি উত্তরের মুসুদাং অঞ্চল থেকে ২শ’ ৭০ কিলোমিটার পূর্বে।

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার নৌ মহড়া চলাকালে নৌযান জব্দ হওয়ার এ ঘটনাটি ঘটলো। চলমান এ নৌমহড়া কোরীয় দ্বীপপুঞ্জে উত্তেজনা ও ক্ষোভ বাড়ানোসহ উত্তর কোরিয়া এর পাল্টা জবাব দেওয়ারও হুমকী দেয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯০৪ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa