ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

বিয়ার খান, ওজন কমান!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৪ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০
বিয়ার খান, ওজন কমান!

লন্ডন: আপনার কি বিয়ার পানের অভ্যাস আছে? নিয়মিত বিয়ার পান করার ফলে ওজন বেড়ে যাচ্ছে? ওজন বাড়ছে বলে বিয়ারের মতো সরেস পানীয় খাওয়া বন্ধ করতে কারই বা ভাল লাগে বলুন! তারপর ও অনেক বিয়ার রসিক বাধ্য হয়েই বিয়ার খাওয়া কমিয়েছেন বা ছেড়েছেন। তাঁদের জন্য রয়েছে একটি দারুণ সুসংবাদ।



দুই গ্লাস রেড ওয়াইনের বদলে এক পাইন্ট (৫৯ লিটার) বিয়ার খেয়েই দেখুননা! মদিরা পানের মজা পাওয়ার পাশাপাশি আপনার ওজন কমাতেও এটি সাহায্য করবে। না, অবিশ্বাসের কোন কারণ নেই। খোদ বিশেষজ্ঞরাই এতথ্য জানিয়েছেন।  

যুক্তরাজ্যের ক্যাম্পেইন ফর রিয়েল অ্যালি (সিএএমআরএ) নামের একটি প্রতিষ্ঠান রীতিমতো গবেষণা করে প্রমাণ করেছে যে ওয়াইন এর বদলে বিয়ার খেয়ে আপনি বছরে ১০ এলবি (প্রায় ৪.৫৪ কেজি) পর্যন্ত ওজন ওজন কমাতে পারেন। শুধু তাই নয়, অ্যালকোপপ (অ্যালকোহল মিশ্রিত কোমল পানীয়) এর বদলে বিয়ার খেয়ে বছরে ১৯১ এলবি (প্রায় ৮৬.৬৪ কেজি) পর্যন্ত ওজন বৃদ্ধি ঠেকানো সম্ভব।  

গবেষণাটিতে আরো উল্লেখ করা হয়েছে, ওয়াইনের তুলনায় বিয়ারে ক্যালরির পরিমাণ অনেক কম। যদিও এক তৃতীয়াংশ মানুষ ঠিক এর উল্টোটাই বিশ্বাস করে!

একগ্লাস হোয়াইট ওয়াইনে গড়ে ১৩১ ক্যালরি থাকে যা কিনা বিটার (এক ধরনের ব্রিটিশ বিয়ার) এর চেয়ে ৪৬ ক্যালোরি বেশি। কেননা, একই পরিমাণ বিয়ারে থাকে মাত্র ৮৫ ক্যালোরি।

এক সপ্তাহের জন্য পানীয়ের ধরণ পরিবর্তন করলে এক ঘন্টা শরীরচর্চার চেয়ে অনেক বেশি ক্যালরি পোড়ানো সম্ভব।

পানীয় প্রস্তুত বিশেষজ্ঞ অধ্যাপক চার্লি বামফোর্থের বরাত দিয়ে দ্য সান পত্রিকায় বলা হয়, “অতিরিক্ত স্থূলতার জন্য বছরের পর বছর ধরে বিয়ারকে দায়ী করা হয়ে আসছে। অ্যালকোহলযুক্ত যেকোন পানীয়তে অ্যালকোহলই ক্যালরির প্রধান উৎস। এক্ষেত্রে বিয়ার হচ্ছে এমন একটি পানীয় যাতে অ্যালকোহলের মাত্রা সবচেয়ে কম। তাই স্বাভাবিকভাবেই এতে ক্যালরির পরিমাণও অনেক কম থাকে। ”

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮৫৮ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa