ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ভেঙে পড়লো গ্রিনল্যান্ডের বিশাল বরফখণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪১ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০
ভেঙে পড়লো গ্রিনল্যান্ডের বিশাল বরফখণ্ড

নুক: গ্রিনল্যান্ডের একটি বিশাল বরফখণ্ড ভেঙে পড়েছে বলে যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানি জানিয়েছেন। খবর সিএনএন’র।



এর ফলে ২৬০ বর্গ কিলোমিটার আয়তনের একটি বরফদ্বীপ গ্রিনল্যান্ডের উত্তরাঞ্চলের পিটারমান হিমবাহ থেকে পৃথক হয়ে গেছে। ঘটনাটি গত বৃহস্পতিবারের।

গবেষক দলের নেতা আন্ড্রিয়াস মুয়েনচো জানান, বরফদ্বীপটি যুক্তরাষ্ট্রের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের অর্ধেক উচ্চতার সমান। ১৯৬২ সালের পর এই প্রথম এতো বড় একটি বরফখণ্ড ভেঙে পড়ার ঘটনা ঘটলো। ৭০ কিলোমিটার আয়তনের পিটারমান হিমবাহের চার ভাগের এক ভাগ ওই ভেঙে পড়া অংশটির মধ্যে রয়েছে।

মুয়েনচো বলেন, “ভেঙে পড়া ওই বরফখণ্ডটিতে যে পরিমাণ পানি রয়েছে তা যুক্তরাষ্ট্রের ডেলাওয়ের বা হাডসন নদীর প্রবাহ দুই বছরেরও বেশি সময় ধরে অব্যাহত রাখতে পারবে। এই পানির সাহায্যে যুক্তরাষ্ট্রের সব ট্যাপে (পানির কল) ১২০ দিনের জন্য পানি সরবরাহ করা সম্ভব হবে। ” একইসঙ্গে তিনি আরও জানান, এর ফলে নারেস প্রণালী অবরুদ্ধ হয়ে যেতে পারে। এরপর এটা ভেঙে ছোট ছোট দ্বীপে রূপান্তরিত হয়ে আটলান্টিক মহাসাগরের দিকেও যেতে পারে।

পরিবেশবাদীরা জানাচ্ছেন, বিশ্বের তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে বরফ গলে যাওয়ার ঘটনা ঘটছে। অন্তত দুই হাজার বছরের তুলনায় ১৯৯০ এর দশকে এই তাপমাত্রা সর্বোচ্চ চূড়ায় পৌঁছায়। এ নিয়ে ২০০৯ সালে প্রকাশিত একটি সমীক্ষা থেকে এ তথ্য জানা গেছে।

গবেষকদের ধারণা, এরকম ঘটনা অব্যাহত থাকলে গ্রীষ্মকালে আর্কটিক মহাসাগরে কয়েক দশকের মধ্যে কোনো বরফ পাওয়া যাবে না।

বাংলাদেশ স্থানীয় সময়: ০৫১৭ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa