ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের দূতাবাসে হামলার কথা অস্বীকার আরব জোটের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
ইরানের দূতাবাসে হামলার কথা অস্বীকার আরব জোটের ছবি: সংগৃহীত

ঢাকা: ইয়েমেনের রাজধানী সানায় ইরানের দূতাবাসে হামলার কথা অস্বীকার করেছে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। এ কথা অস্বীকার করেছে ইয়েমেন কর্তৃপক্ষও।



বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দুপুরে ইরানের পক্ষ থেকে অভিযোগ তোলার পর রাতে তা উড়িয়ে দেয় আরব জোট।

ইরানের পক্ষ থেকে অভিযোগ করা হয়, বুধবার (৬ জানুয়ারি) রাতে সানায় তাদের দূতাবাস ভবনে আরব জোটের যুদ্ধবিমান হামলা চালিয়েছে। এই অভিযোগের প্রেক্ষিতে রিয়াদ-তেহরান সম্পর্কে সম্প্রতি সৃষ্টি হওয়া উত্তেজনা আরও বেড়ে যায়।

তবে, রাতে আরব জোট ও সানা কর্তৃপক্ষের তরফে বলা হয়, এ অভিযোগ ভুয়া ও অগ্রহণযোগ্য। আরব জোট ইরানি দূতাবাসের ওপর বা এর আশপাশে কোনো ধরনের অভিযান চালায়নি।

এছাড়া, ‘সন্ত্রাসী’-‘জঙ্গিরা’ যেন দূতাবাস ভবন ব্যবহার করতে না পারে সেজন্য দূতাবাসগুলোর কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণও করে সৌদি জোট।

গত ২ জানুয়ারি সৌদিতে শিয়া নেতা নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এ ঘটনার জেরে ৩ জানুয়ারি শিয়া অধ্যুষিত ইরানের রাজধানীতে সৌদি দূতাবাস ও দেশটির মাশহাদ শহরের কনস্যুলেটে হামলা চালানো হয়।

ঘটনার প্রতিক্রিয়ায় এরইমধ্যে সুন্নি অধ্যুষিত কয়েকটি মুসলিম দেশ ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। এ নিয়ে রিয়াদ-তেহরান সম্পর্কে নজিরবিহীন অবনতি ঘটেছে।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।