bangla news

সীমান্ত ইস্যুতে ক্রোয়েশিয়া-স্লোভেনিয়া উত্তেজনা

304 |
আপডেট: ২০১৫-১১-১৩ ৫:৩১:০০ এএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সীমান্তে প্রাচীর নির্মাণকে কেন্দ্র করে ক্রোয়েশিয়া ও স্লোভেনিয়ার মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে। শরণার্থীর স্রোত নিয়ন্ত্রণে সম্প্রতি ক্রোয়েশিয়ার সঙ্গে সীমান্তে প্রাচীর নির্মাণ শুরু করে স্লোভেনিয়া। ক্রোয়েশিয়ার অভিযোগ, তার সীমানার মধ্যে এসে প্রাচীর নির্মাণ করা হচ্ছে।

ঢাকা: সীমান্তে প্রাচীর নির্মাণকে কেন্দ্র করে ক্রোয়েশিয়া ও স্লোভেনিয়ার মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে। শরণার্থীর স্রোত নিয়ন্ত্রণে সম্প্রতি ক্রোয়েশিয়ার সঙ্গে সীমান্তে প্রাচীর নির্মাণ শুরু করে স্লোভেনিয়া। ক্রোয়েশিয়ার অভিযোগ, তার সীমানার মধ্যে এসে প্রাচীর নির্মাণ করা হচ্ছে। তবে স্লোভেনিয়া এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

এদিকে, অক্টোবরের মাঝামাঝি সময় থেকে চলতি নভেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত গত এক মাসে স্লোভেনিয়ায় প্রায় দুই লাখ শরণার্থী প্রবেশ করেছেন বলে জানিয়েছে দেশটির পুলিশ।

শুক্রবার (১৩ নভেম্বর) এক বিবৃতিতে পুলিশ জানায়, শুধুমাত্র বৃহস্পতিবার (১২ নভেম্বর) থেকে স্থানীয় সময় শুক্রবার সকাল পর্যন্ত প্রায় ১২ হাজার শরণার্থী প্রবেশ করেছেন স্লোভেনিয়ায়। এ নিয়ে গত এক মাসে দেশটিতে প্রবেশ করা শরণার্থীর সংখ্যা দাঁড়ালো এক লাখ ৯৬ হাজার।

ক্রোয়েশিয়ার সঙ্গে হাঙ্গেরির সীমান্ত বন্ধের সিদ্ধান্তের পর শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীরা পশ্চিম ইউরোপে পৌঁছাতে স্লোভেনিয়ার দিকে ধাবিত হতে শুরু করেন। এদিকে, এ স্রোত নিয়ন্ত্রণ করা দুঃসাধ্য উল্লেখ করে ক্রোয়েশিয়ার সঙ্গে সীমান্তে স্লোভেনিয়াও প্রাচীর নির্মাণ শুরু করেছে।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৫
আরএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-11-13 05:31:00