ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

পাকিস্তানে বন্যায় নিহতের সংখ্যা ৮০০ ছাড়িয়ে গেছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৯ ঘণ্টা, আগস্ট ১, ২০১০
পাকিস্তানে বন্যায় নিহতের সংখ্যা ৮০০ ছাড়িয়ে গেছে

পেশোয়ার: পাকিস্তানে আকস্মিক বন্যায় নিহতের সংখ্যা ৮০০ ছাড়িয়ে গেছে। শনিবার দেশটির উত্তর-পশ্চিম অঞ্চলে উদ্ধারকর্মী ও সেনাসদস্যরা বন্যা-কবলিত হাজার হাজার মানুষকে উদ্ধারের চেষ্টা চালায়।



জাতিসংঘের মতে, প্রায় ১০ লাখ মানুষ এ বন্যায় আক্রান্ত হয়েছে। খায়বার পাখতুনখোয়া প্রদেশের ৪৫টি সেতু ধ্বংস হয়ে গেছে। পাকিস্তানের উত্তর-পশ্চিম অঞ্চল ও কাশ্মিরে শত শত ঘরবাড়ি, ব্যাপক ফসলিজমির ক্ষতি হয়েছে।

পাকিস্তানের টেলিভিশন প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে, লোকজন দেয়াল ও বাড়ির ছাদে দাঁড়িয়ে রয়েছে।

খায়বার পাখতুনখোয়া প্রদেশের তথ্য মন্ত্রী মিয়া ইফতিখার হোসেন বলেন, “দেশের ইতিহাসে এটিই সবচেয়ে ভয়াবহ বন্যা এই প্রদেশে। বন্যা বৃষ্টিজনিত কারণে নিহতের সংখ্যা ৮০০ ছাড়িয়ে গেছে। ” এছাড়া ওই প্রদেশে এখনো ১৫০ জন নিখোঁজ রয়েছে

মিয়া ইফতিখার আরও জানান, ১০ লাখেরও বেশি মানুষ বন্যায় আক্রান্ত হয়েছে। তিন হাজার সাতশ বাড়ি পানির তোড়ে ভেসে গেছে। বাড়ছে ঘরহীন মানুষের সংখ্যা।

বন্যার কবল থেকে ফিরে আসা মুকাদির খান জানান, তিনি বন্যায় সর্বস্ব খুইয়েছেন। তিনি বলেন, “আমি তিন বছর সৌদি আরবে কাজ করে দেশে ফিরে একটি ছোট দোকান দিয়েছিলাম, যা কয়েক মিনিটের মধ্যে পানির তোড়ে ভেসে গেছে। ”

রাজিয়া বিবি বলেন, তিনি ও তার পরিবারের সদস্যরা সারারাত জেগেছিলেন। এ সময় বন্যার পানি বাড়ছিলো। তিনি বলেন, “আমার বাড়িটা এখন পানির নিচে তলিয়ে গেছে। ” পরিবারের বাকি সদস্যরা তার সঙ্গে ফেরেননি বলেও জানান তিনি।

সেনাবাহিনী জানিয়েছে, আক্রান্ত মানুষদের উদ্ধার করতে তারা নৌকা ও হেলিকপ্টার পাঠিয়েছে। প্রকৌশলীরা রাস্তাগুলো খুলে দেওয়ার চেষ্টা করছে। একইসঙ্গে পানির গতিপথ পাল্টানোরও কাজ করছে তারা।

এদিকে, পাকিস্তানে বন্যা আক্রান্ত মানুষদের সহায়তায় এগিয়ে এসেছে ইউরোপীয় কমিশন। ৩৯০ লাখ মার্কিন ডলার মানবিক সহায়তার ঘোষণা দেওয়া হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

পাকিস্তানের আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, ৩৬ ঘণ্টায় ৩১২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যা এর আগে কখনোই হয়নি।

বাংলাদেশ স্থানীয় সময়: ০৪০৩ ঘণ্টা, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa