ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

কলম্বিয়া সীমান্তে সেনা পাঠিয়েছে ভেনেজুয়েলা: শ্যাভেজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৬ ঘণ্টা, জুলাই ৩১, ২০১০
কলম্বিয়া সীমান্তে সেনা পাঠিয়েছে ভেনেজুয়েলা: শ্যাভেজ

কারাকাস: কলম্বিয়া সীমান্তে ভেনেজুয়েলা সামরিক ইউনিট ও সেনা পাঠিয়েছে। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ শুক্রবার একথা বলেন।

তিনি বলেন এর কারণ হলো কলম্বিয়ার বিদায়ী প্রেসিডেন্ট আলভারো ইউরিব “যেকোন কিছু ঘটাতে সক্ষম”। বিষয়টি নিয়ে দুদেশের মধ্যে বর্তমানে চরম উত্তেজনা বিরাজ করছে।

রাষ্ট্রিয় টেলিভিশন ভিটিভি কে টেলিফোনে দেওয়া এক সাক্ষাৎকারে শ্যাভেজ বলেন, “আমরা সীমান্তে সামরিক ইউনিট, বিমান বাহিনী ও পদাতিক সেনা মোতায়েন করেছি। তবে এর সবই নিরবে সম্পন্ন করা হয়েছে যেন সাধারন জনগন বিচলিত না হন। ”

তবে সীমান্তে মোতায়েন সেনা ও গোলন্দাজ বাহিনীর পরিমান সম্পর্কে বামপন্থি এই নেতা সুনির্দিষ্ট কিছইু বলেননি।

শ্যাভেজ বলেন, আগামী ৭ আগস্ট দায়িত্ব হস্তান্তরের আগে “তাঁর শেষ দিনগুলিতে ইউরিব যেকোন ঘটনা ঘটাতে সক্ষম। ” এর আগে শ্যাভেজ এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র যদি কলম্বিয়াকে ভেনেজুয়েলা আক্রমণে কোন ধরনের সহায়তা করে তবে যুক্তরাষ্ট্রে তেল রপ্তানি বন্ধ করে দেওয়ার হুমকি দেন। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র দীর্ঘদিন যাবৎ এ অঞ্চলে কলম্বিয়ার গুরুত্বপূর্ণ মিত্রের ভূমিকা পালন করে আসছে।

এদিকে কলম্বিয়ার বিমান বাহিনী শুক্রবার জানায় তারা সীমান্তবর্তী ইওপাল অঞ্চলে একটি বিমান ঘাঁটি স্থাপন করতে যাচ্ছে। উদ্দেশ্য, সীমান্তে ভেনেজুয়েলার গতিবিধির উপর নজর রাখা এবং অঞ্চলটিতে কলম্বিয়ান বিচ্ছিন্নতাবাদীদেরকে দমন করা। কলম্বিয়ান বিমানবাহিনীর এক বিবৃতিতে জানায়, নতুন এই বিমান ঘাঁটিকে এ অঞ্চলে অপরিশোধিত তেল শোধনাগারগুলিকে রক্ষার করার দায়িত্ব দেওয়া হবে। একইসঙ্গে “কলম্বিয়ার ওই অঞ্চলটিতে মাদক পাচারকারিদের বিরুদ্ধে লড়াই করার দায়িত্ব ও এই ঘাঁটিটি পালন করবে। ”

উল্লেখ্য, সম্প্রতি কলম্বিয়ার প্রেসিডেন্ট ইউরিব মন্তব্য করেন ভেনেজুয়েলা সীমান্তবর্তী অঞ্চলে কলম্বিয়ার বিচ্ছিন্নতাবাদীদেরকে আশ্রয় ও সহায়তা দিচ্ছে। এর পাল্টা পদক্ষেপ হিসেবে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট শ্যাভেজ কলম্বিয়ার সঙ্গে সবধরনের সম্পর্ক বিচ্ছিন্ন করেন। তারপর থেকেই দুদেশের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে যা বর্তমানে সামরিক সংঘর্ষের পর্যায়ে পৌচেছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২.৪৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa