ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

উইকিলিকসে তথ্য ফাঁস: যুক্তরাষ্ট্রের সামরিক কারাগারে মার্কিন সেনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০১০
উইকিলিকসে তথ্য ফাঁস: যুক্তরাষ্ট্রের সামরিক কারাগারে মার্কিন সেনা

ওয়াশিংটন: ইরাক যুদ্ধের সামরিক ভিডিও ফাঁসের অভিযোগে ও আফগান যুদ্ধের হাজার হাজার গোপন দলিল প্রকাশ করার সন্দেহে একজন মার্কিন সেনাকে যুক্তরাষ্ট্রের সেনাকয়েদে পাঠানো হয়েছে। শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদরদপ্তর পেন্টাগন থেকে এ তথ্য জানানো হয়েছে।



প্রাইভেট ফার্স্ট কাস পদবিধারী ওই সেনা সদস্যের নাম ব্রাডলি ম্যানিং। কুয়েতে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি ‘ক্যাম্প আফ্রিকান’ থেকে তাকে বৃহস্পতিবার রাতে ভার্জিনিয়ার কোয়ান্টিকো মেরিন ঘাঁটিতে নেওয়া হয়েছে। এর আগে, তার বিরুদ্ধে সেনা আদালতে চলতে থাকা বিচার প্রক্রিয়া যুক্তরাষ্ট্রে স্থানান্তর করা হয়। ম্যানিং এর বিরুদ্ধে চারটি অভিযোগ আনা হয়েছে।

উইকিলিকস নামের ওয়েবসাইটে ফাঁস করা ভিডিওতে দেখা যায়, ২০০৭ সালের জুলাইয়ে একটি মার্কিন অ্যাপাচি হেলিকপ্টার থেকে হামলা করা হয়। ওই ঘটনায় কয়েক জন মানুষ নিহত হয়। এই ভিডিওটি ম্যানিং ফাঁস করেছে অভিযোগ আনা হয়েছে।

এখন আফগান যুুদ্ধের ওপর ৯২ হাজার গোপন দলিল ফাঁস করার ব্যাপারেও তাকে সন্দেহ করা হচ্ছে।

চলতি বছরের গত এপ্রিলে অ্যাপাচি হেলিকপ্টার এর ভিডিওটি প্রকাশ করায় হয়। ওই ঘটনায় আন্তর্জাতিক মহল থেকে নিন্দা জানানো হয়। একইসঙ্গে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর ক্ষতিপূরণ দাবি করা হয়।

ম্যানিং এর বিরুদ্ধে অবৈধভাবে এক লাখ ৫০ হাজার কূটনৈতিক বার্তা ইন্টারনেট থেকে ডাউনলোড করার অভিযোগ আনা হয়েছে। যা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা ব্যবস্থাকে হুমকির মুখে ঠেলে দিয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নাল নামের সংবাদমাধ্যমে বৃহস্পতিবার প্রকাশ করা হয়, ম্যানিং এর বিরুদ্ধে আফগান যুদ্ধের গোপন দলিল ফাঁস করার প্রমাণ পেয়েছে কর্তৃপক্ষ। পেন্টাগন জানিয়েছে, ম্যানিং এর বিরুদ্ধে ফৌজদারি তদন্ত চলবে।

বাংলাদেশ স্থানীয় সময়: ২০০৩ ঘণ্টা, জুলাই ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa