ঢাকা, সোমবার, ৯ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

কোহিনূর হীরা ফেরত চায় ভারত, ক্যামেরনের না

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৩ ঘণ্টা, জুলাই ৩০, ২০১০
কোহিনূর হীরা ফেরত চায় ভারত, ক্যামেরনের না

নয়া দিল্লি: ব্রিটেনের মূল রাজমুকুটে স্থান পাওয়া কোহিনুর হীরা ভারতকে ফেরত দেওয়া হবে না। ভারত সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন মঙ্গলবার একথা বলেন।



ব্রিটিশ শাসনামলে ভারতের দক্ষিণাঞ্চলীয় অন্ধ্র প্রদেশ রাজ্যের একটি খনি থেকে ১০৫ ক্যারেট ওজনের এই হীরাটি পাওয়া যায়। তখন ইস্ট ইন্ডিয়া কোম্পানী হীরাটির দখল নেয়। ১৮৭৭ সালে তৎকালীন ইংল্যান্ডের রানী ভিক্টোরিয়াকে ভারতের সম্রাজ্ঞী ঘোষণা সময় কোহিনুর ব্রিটিশ রাজমুকুটে স্থান পায়।

ভারত সরকার নিয়মিতই কোহিনুর হিরা ফেরত চেয়ে আনুষ্ঠানিক অনুরোধ জানিয়ে আসছে। কিন্তু, দুই দিনের ভারত সফরকালে এনডিটিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে ক্যামেরন স্পষ্টভাবে জানিয়ে দেন, কোহিনুর ফেরত দেওয়া হবে না।

সাক্ষাৎকারে তিনি বলেন, “এধরনের প্রশ্নের ক্ষেত্রে যা ঘটে থাকে তা হলো, একটি প্রশ্নের উত্তরে হ্যাঁ জবাব দেওয়ার পর দেখা যাবে সম্পূর্ন ব্রিটিশ জাদুঘরই খালি হয়ে গিয়েছে। ”

তিনি আরো বলেন, “আমি জানি যে কোহিনুর হীরার উৎপত্তি নিয়ে অনেক মতানৈক্য ও যুক্তি আছে। তবে আমি বলতে বাধ্য হচ্ছি যে এটা যথাস্থানেই থাকবে। ”

বাংলাদেশ সময়:১২১৪, জুলাই ৩০, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa