ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

স্লোভাকিয়ার নির্বাচনে বিরোধী মধ্য-ডানপন্থী জোট জয়ী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩০ ঘণ্টা, জুন ১৩, ২০১০

ব্রাতিস্লাভা: স্লোভাকিয়ার জাতীয় নির্বাচনে মধ্য-ডানপন্থী বিরোধিদলীয় জোট বিজয়ী হয়েছে।

প্রায় সব ভোট গণনা শেষে দেখা যায়, প্রধানমন্ত্রী রোবার্ত ফিসো ’র বামপন্থী ‘স্মের’ দল ৩৫ শতাংশের সামান্য কিছু বেশি ভোট পেয়েছে।

এই ফলাফলে সংসদে মোট ১৫০ টি আসনের মধ্যে মাত্র ৬৩ টি আসন নিশ্চিত করা সম্ভব। অন্যদিকে তিনটি রক্ষণশীল এবং হাঙ্গেরীয় জাতিগোষ্ঠীগত একটি দল এরই মধ্যেই ৭৮ টি আসনে জয় প্রায় নিশ্চিত করে ফেলেছে।

অবশ্য ফিসো জানিয়েছেন, তিনি একক সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসাবে সরকার গঠনের চেষ্টা চালিয়ে যাবেন। তাঁর দলের ৬৩ টি আসন প্রাপ্তি সম্পর্কে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, “এটি এমন একটি সংখ্যা যা আমাদের মন্ত্রিপরিষদ গঠনের জন্য প্রেসিডেন্টের কাছ থেকে ক্ষমতা গ্রহণের অধিকার দেয়। আমরা এর জন্য প্রস্তুত। ”

এ নির্বাচনে মোট ৫৮.৭ শতাংশ ভোটার অংশগ্রহণ করেছে।
    
বিশ্লেষকদের মতে, ক্রমবর্ধমান জাতীয় ঋণ এবং রাজনৈতিক তহবিল-সংগ্রহ নিয়ে কেলেঙ্কারিই ‘স্মের’ পার্টির জনপ্রিয়তা কমে যাওয়ার কারণ। একইসাথে স্লোভাকিয়ার সঙ্গে হাঙ্গেরির ক্রমশই খারাপ হতে থাকা সম্পর্কের বিষয়টিও নির্বাচনী প্রচারণায় প্রভাব ফেলেছে বলে বিশ্লেষকরা মন্তব্য করেন।

“স্লোভাকিয়ার নাগরিকরা দায়িত্বশীলভাবে ভোট প্রদান করেছেন” বলে মন্তব্য করেছেন ইভেতা রাদিকেভা। উদারপন্থী এসডিকেইউ দলের নেত্রী রাদিকেভা দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করতে পারেন। জোটের অন্যান্য সদস্য দলগুলির সহযোগিতায় তাঁর দল এরই মধ্যে সংসদে সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে পর্যাপ্ত সংখ্যক আসন নিশ্চিত করে ফেলেছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১০৫৫ঘন্টা, ১৩জুন, ২০১০
এসআইএস/ডিসি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।