ঢাকা, সোমবার, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

শ্রীলঙ্কার সাবেক সেনাপ্রধান নতুন বিচারের সন্মুখীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৯ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০
শ্রীলঙ্কার সাবেক সেনাপ্রধান নতুন বিচারের সন্মুখীন

কলম্বো: সহিংসতায় প্ররোচনা দেওয়ার অভিযোগে শ্রীলঙ্কার সাবেক সেনাপ্রধান সারাথ ফনসেকাকে কলম্বোর হাইকোর্টে জিজ্ঞাসাবাদের জন্য বৃহস্পতিবার হাজির করা হয়েছে।

ফনসেকার আইনজীবী নলিন লাদুওয়াহেত্তি জানান, ইতিমধ্যে তিনি দুই বার কোর্ট মার্শাল ও দুটি ফৌজদারি মামলার মুখোমুখি হয়েছেন।



তিনি বলেন, “তাঁর বিরুদ্ধে প্রধান অভিযোগ হলো লোকজনকে সহিংসতায় প্ররোচিত করা। ” আগামী ২৭ সেপ্টেম্বরের শুনানিতে প্রায় ২০ জন সাক্ষী হাজির হবে। অভিযোগ প্রমাণিত হলে ফনসেকার পাঁচ থেকে ২০ বছর কারাদণ্ড হতে পারে।

জরুরি আইনের আওতায় তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। ফনসেকা একটি পত্রিকায় মন্তব্য করেছিলেন, গৃহযুদ্ধে আত্মসমর্পণকারী বিদ্রোহী নেতাদের হত্যা করা হয়েছে। গত মে মাসে শ্রীলঙ্কার গৃহযুদ্ধ শেষ হয়েছে।

ফনসেকা ওই পত্রিকাকে বলেছিলেন, প্রতিরক্ষা মন্ত্রী গোতাভায়া রাজাপাকসের নির্দেশে বিদ্রোহীদের হত্যা করা হয়েছিলো। তবে গোতাভায়া তা অস্বীকার করেছিলেন। তিনি শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ছোট ভাই।

চার-তারকাধারী জেনারেল ফনসেকা মে মাসে তামিল টাইগার বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ের নেতৃত্ব দেন। সেসময় তিনি শ্রীলঙ্কার সেনাপ্রধানের দায়িত্বে ছিলেন। তাঁর হাত ধরেই দ্বীপ দেশটির ৩৭ বছরের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের সমাপ্তি ঘটে।

গত জানুয়ারি ফনসেকা দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেন। কিন্তু হেরে যান বর্তমান প্রেসিডেন্টের কাছে। তবে গত এপ্রিলে তিনি পার্লামেন্টের একটি আসনের নির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করেন।

এ মুহূর্তে তিনি সামরিক হেফাজতে আছেন। ফনসেকার দল জানিয়েছে, তাঁর বিরুদ্ধে দায়ের করা সব মামলা সাজানো এবং রাজনৈতিক প্রতিহিংসামূলক।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬১৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa