ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিপাইনে দুর্ঘটনায় ইরানি পর্যটক ও শিশুসহ ১০ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, জুন ১৩, ২০১০

সিবু: মধ্য ফিলিপাইনে আজ রোববার পর্যটকবাহী একটি বাসর্  খাদে পড়ে এক শিশুসহ অন্তত ১০ জন নিহত এবং ৩০ জনেরও বেশি আহত হয়েছেন। সিবু প্রদেশের বালামবান শহরের পাহাড়ি রাস্তা দিয়ে ওঠার সময় এ দুর্ঘটনা ঘটে।

নিহতদের বেশিরভাগই ইরানি পর্যটক।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ব্রেক নষ্ট হওয়ার কারণে বাসটি একশ ফুট গভীর একটি খাদে পড়ে এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনাস্থলে উপস্থিত পুলিশের উচ্চপদস্থ তত্ত্বাবধায়ক এরসন দিগাল জানান, বাসচালক ও একজন গাইড ছাড়া নিহতদের অধিকাংশই ইরানের নাগরিক। নিহত ইরানের নাগরিকরা দক্ষিণ-পূর্ব ম্যানিলা থেকে ৩৫০ মাইল দূরের কর্মব্যস্ত বাণিজ্যিক ও পর্যটন কেন্দ্র সিবুর মেডিক্যাল কলেজের শিক্ষার্থী। নিহতদের পরিচয়পত্র দেখে এবং তাদের পরিবারের সদস্যদের সাহায্য নিয়ে তাদেরকে শনাক্ত করা হয়েছে বলে দিগাল জানান। এখনো পর্যন্ত আরো কতজন বাসটির ধ্বংসাবশেষের মধ্যে আটকে রয়েছেন তা জানা যায়নি। একইসঙ্গে চিকিৎসাধীন কোনো যাত্রী মারা গিয়েছেন কিনা তা খোঁজ নেওয়া হচ্ছে বলেও জানান দিগাল।

আঞ্চলিক সেনা মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল উইলসন ফেরিয়া বলেন, আহত ও নিহত যাত্রীদেরকে বিমান বাহিনীর চারটি হেলিকপ্টারে করে প্রথমে সিবু শহরের সেনাশিবিরে নেওয়া হয়। পরবর্তীতে তাদেরকে অ্যাম্বুল্যান্সে করে হাসপাতালে পাঠানো হয়। তিনি আরো জানান বিধ্বস্ত বাসটির ধ্বংসাবশেষ টেনে তোলার জন্য বালামবানের একটি জাপানি জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান ক্রেন পাঠানোর প্রস্তাব দিয়েছে। এর সাহায্যে বাসটির ধ্বংসাবশেষের নিচে আটকে থাকা যাত্রিদেরকে উদ্ধার করা সম্ভব হবে।

উল্লেখ্য, বেহাল যানবাহন ও চলাচল অনুপোযোগী সড়কসহ অপর্যাপ্ত নিরাপত্তা চিহ্ন, রেলিং, প্রশিক্ষণ ও দুর্বল ট্রাফিক ব্যবস্থাকে ফিলিপাইনের এসব ভয়াবহ সড়ক দুর্ঘটনার জন্য দায়ী করা হয়ে থাকে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৩০ ঘন্টা, ২০১০
এনজে/ডিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad