ঢাকা, বুধবার, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

ইরান ও বিশ্বশক্তিগুলোর সঙ্গে পরমাণু নিয়ে বৈঠকের আশা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০
ইরান ও বিশ্বশক্তিগুলোর সঙ্গে পরমাণু নিয়ে বৈঠকের আশা যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটন: ইরান ও পাঁচটি বিশ্বশক্তির সঙ্গে শীর্ষ পর্যায়ের আলোচনায় বসবে বলে আশা করছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফিলিপ ক্রাউলি বুধবার এ তথ্য জানান।

খবর এএফপি’র।

ইরানের পরমাণু কর্মসূচিতে লাগাম টেনে ধরতেই এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

ফিলিপ ক্রাউলি বলেন, “আমরা আশা করছি, গত অক্টোবরের মতোই আগামী কয়েক সপ্তাহর মধ্যে একই ধরনের বৈঠক অনুষ্ঠিত হবে। ” গত অক্টোবরে আস্থা তৈরির পদক্ষেপ হিসেবে ইরানকে পরমাণু জ্বালানি বিনিময়ের জন্য আহ্বান জানানো হয়েছিলো।

ক্রাউলি অবশ্য নির্দিষ্ট করে বলেননি ঠিক কি কারণে তিনি এ ধরনের বৈঠকের ব্যাপারে আশাবাদী। ইরান, যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স, ব্রিটেন ও জার্মানির ওই বৈঠকে অংশ নেওয়ার কথা রয়েছে।

তবে তিনি জানান, জাতিসংঘের আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) কাছে ইরানের পাঠানো একটি চিঠি তারা পেয়েছেন। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সেটিই পর্যালোচনা করছেন। গত কিছু আগে ইরান ওই চিঠিটি পাঠিয়েছিলো।

আইএইএ গত সোমবার জানায়, ব্রাজিল, তুরস্ক ও তেহরানের পরমাণু জ্বালানি বিনিময় বিষয়ে ভিয়েনা গ্রুপের (রাশিয়া, ফ্রান্স ও যুক্তরাষ্ট্র) পক্ষ থেকে জানতে চাইলে ইরান তাতে সাড়া দেয়।

গত অক্টোবরের জেনেভায় সম্পাদিত ওই চুক্তিটা মর্মের দিক থেকে আইএইএ সমর্থিত হলেও ওয়াশিংটন নাকচ করে দিয়েছিলো।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫০৮ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa