ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

রুশ গোয়েন্দা সংস্থার ক্ষমতা বৃদ্ধির আইনে প্রেসিডেন্টের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৭ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০
রুশ গোয়েন্দা সংস্থার ক্ষমতা বৃদ্ধির আইনে প্রেসিডেন্টের অনুমোদন

মস্কো: রুশ গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) এর ক্ষমতার আওতা বৃদ্ধির জন্য একটি বিলে বৃহস্পতিবার স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। তাঁর স্বাক্ষরের মাধ্যমে বিলটি আইনে পরিণত হলো।

ক্রেমলিনের পক্ষ থেকে এক বিবৃতিতে বৃহস্পতিবার এতথ্য জানানো হয়। এর আগে বিলটি সংসদের নিম্ন এবং উচ্চকক্ষে পাশ হয়ে আসে।

এদিকে মানবাধিকার সংগঠনগুলি এর তীব্র সমালোচনা করেছে। এ আইনের আওতায়, কোন ব্যক্তির আচরণের ফলে অপরাধমূলক পরিস্থিতি তৈরী হতে পারে বলে মনে করলে এফএসবি তাঁর বিরুদ্ধে আনুষ্ঠানিক সতর্কতা নোটিস জারি করতে পারে।

মানবাধিকার সংগঠনগুলির মতে, এ আইন ইতিমধ্যেই প্রবল ক্ষমতাপ্রাপ্ত রুশ গোয়েন্দা সংস্থাটিকে আইনের উর্ধে পৌছে দিবে। উল্লেখ্য, সোভিয়েত আমলে তখনকার গোয়েন্দা সংস্থা কেজিবি ও একইরকমভাবে সরকার বা গোয়েন্দা সংস্থাটির বিরোধীদেরকে হয়রানি করার জন্য সতর্কতা নোটিস প্রদান করতো।

এর আগে প্রবল বিরোধিতার মুখে আইনপ্রণেতারা এফএসবি’কে একইধরনের ক্ষমতা প্রদানের জন্য একটি আইন সংশোধনী প্রস্তাব প্রত্যাহার করেন। চলতি মাসের শুরুতে প্রেসিডেন্ট মেদভেদেভ এ আইনের পক্ষে ব্যাপক প্রচারণায় নামেন। তিনি বলেন, “প্রতিটি দেশেরই নিজস্ব আইন সংষ্কারের অধিকার রয়েছে। এমনকি দেশের গোয়েন্দা সংস্থা সম্পর্কিত বিষয়েও। আমি চাই আপনারা এ বিষয়টি জানেন যে আজকে যা হচ্ছে - তা সরাসরি আমার নির্দেশেই হচ্ছে। ”

কেজিবি’র প্রাক্তণ গুপ্তচর ভøাদিমির পুতিন ২০০০ - ২০০৮ সালে প্রেসিডেন্ট থাকাকালীন এফএসবি’র ক্ষমতা নাটকীয়ভাবে বৃদ্ধি পায়। মানবাধিকার কর্মীদের আশা ছিল তাঁর উত্তরসুরী মেদভেদেভ গোয়েন্দা সংস্থাকে নিয়ন্ত্রণে রাখবেন। তবে সমালোচকদের মতে বাস্তবে এর কিছুই দেখা যায়নি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২২৯ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa