ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বিয়ের আগের দিন কেট ও উইলিয়ামের ব্যস্ত সময়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১১
বিয়ের আগের দিন কেট ও উইলিয়ামের ব্যস্ত সময়

লন্ডন: ওয়েস্টমিনস্টার অ্যাবেতে বিয়ের পীড়িতে বসার আর মাত্র কয়েক ঘণ্টা বাকি আছে। বর প্রিন্স উইলিয়াম ও কনে কেট মিডলটন তাদের সর্বশেষ স্বাধীন মুহূর্তগুলো উপভোগ করে নিচ্ছেন।

এর মধ্যে উইলিয়াম স্বীকার করেছেন বিয়ের আগে তার হাঁটু কাঁপছে। তবে এই ব্যাচেলর তার সর্বশেষ মুহূর্তগুলো মোটরসাইকেলে চড়ে, ফুটবল খেলে কাটিয়েছেন।

চূড়ান্ত প্রস্তুতি প্রায় শেষ। বুধবার রাতে প্রিন্স হ্যারি, মিডলটন পরিবার ও দম্পতিকে নিয়ে মহড়া অনুষ্ঠিত হয়েছে। উর্ধ্বতন কর্মকর্তাদের কাছ থেকে তারা জেনে নিচ্ছেন কখন কী হবে, কে কিভাবে কোথায় অনুষ্ঠান চলাকালীন দাঁড়াবেন ইত্যাদি।

প্রিন্স উইলিয়াম আজ (বৃহস্পতিবার) রাতে তার বাবা ডাচেস অব কর্নওয়াল প্রিন্স চার্লসের সঙ্গে থাকবেন। লন্ডনের রাজপ্রাসাদ ক্ল্যারেন্স হাউসে সঙ্গে থাকবেন ভাই প্রিন্স হ্যারিও।

এরইমধ্যে লন্ডনের কেন্দ্রস্থল হাইড পার্কের ম্যান্ডারিন ওরিয়েন্টাল হোটেলে রানী দ্বিতীয় এলিজাবেথ ও তার স্বামী ডিউক অব এডিনবার্গ প্রিন্স ফিলিপ ব্রিটিশ ও বিদেশি রাজকীয় অতিথিদের সঙ্গে সময় কাটাবেন।

২৯ বছর বয়সী কেট আগামীকাল বাবার হাত ধরে ২৮ বছর বয়সী ভবিষ্যৎ স্বামী উইলিয়ামের সঙ্গে সাত পাকে বাঁধা পড়তে যাচ্ছেন। বিশ্বের মানুষ অধীর আগ্রহে এ দম্পতির দিকে তাকিয়ে আছে।

ক্যান্টারবেরির আর্চবিশপ ড. রোয়ান উইলিয়ামস এ বিয়ে পড়াবেন। রাজপ্রাসাদ ক্ল্যারেন্স হাউসে তিনিও মহড়ায় অংশ নেন।

রাজদম্পতির বিয়ে অনুষ্ঠান এক ঝলক দেখতে শত শত পর্যটক জড়ো হচ্ছেন। প্রায় ছয় লাখ লোক কেবল বিয়ের জন্যই লন্ডনে আসছেন।

সম্ভাব্য এই রাজদম্পতি তাদের বিয়ের অঙ্গীকারনামা লিখেছেন কিনা বাতাসে জোর গুজব রয়েছে। বুধবার বাকলবেরির বাপের বাড়ি থেকে কেটের বেরিয়ে আসার সময় আলোকচিত্রীর ক্যামেরায় তার গাড়ির ভেতরের কিছু গোপনীয় কাগজের ছবি ধরা পড়ে। এতে কতক শব্দ উদ্ধার করা হয়েছে: ‘আমাদের অন্তরের গভীর ভালবাসাসহ। ’

ঐতিহ্য অনুসারে, কেট মিডলটন তার সর্বশেষ অবিবাহিত দিন অতিবাহিত করছেন, প্রিন্সের থেকে আলাদা হয়ে। পাঁচ তারকা গোরিং হোটেলে কেট তার বাবা মাইকেল, মা ক্যারোল, বোন পিপা ও ভাই জেমসের সঙ্গে বিয়েকালীন আস্তানা গেড়েছেন। যদিও রাজপ্রাসাদে তাদের থাকার ব্যবস্থা করা হয়েছিল, কিন্তু তারা সেখানে যাননি। গতকাল গাড়িতে বাক্স-পেটরা নিয়ে কেট বাপের বাড়ি থেকে হোটেলে এসেছেন। এর কিছুক্ষণ পর তার বাবা-মাও আসেন। হোটেলে কনের পোশাক আনা হয়েছে। দুটি সেলাইমেশিনও সঙ্গে আছে। বিয়ে উপলক্ষ্যে ১৮০০ বা তার বেশি ফুল ওই হোটেলে সরবরাহ করা হয়েছে।

বিয়ের দিন লন্ডনের তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস থাকবে বলে জানা গেছে।   তবে সকাল ও দুপুরে কয়েক পশলা বৃষ্টিও হতে পারে।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, এপ্রিল ২৮,২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।