ঢাকা, সোমবার, ৯ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

আফগান যুদ্ধের গোপন দলিল ফাঁসকারীদের খোঁজে পেন্টাগনের অভিযান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১০
আফগান যুদ্ধের গোপন দলিল ফাঁসকারীদের খোঁজে পেন্টাগনের অভিযান

ওয়াশিংটন: আফগান যুদ্ধের হাজার হাজার গোপন দলিল ফাঁসকারীকে খুঁজে বার করার জন্য ব্যাপক অভিযান শুরু করতে যাচ্ছে পেন্টাগন। পেন্টাগনের এক মুখপাত্র সোমবার এতথ্য জানান।

যুক্তরাষ্ট্র্রের সামরিক ইতিহাসে এধরনের নিরাপত্তা ভঙ্গের ঘটনা আজ পর্যন্ত ঘটেনি।

যুক্তরাষ্ট্র্রের প্রতিরক্ষা কর্মকর্তারা জানান, যে ব্যক্তি প্রায় ৯১ হাজার গোপন দলিল ফাঁস করেছে তাঁর নিঃসন্দেহে আফগান যুদ্ধের সংবেদনশীল ও গোপন দলিল পাওয়ার মতো “গোপন” ছাড়পত্র রয়েছে। কর্মকর্তারা স্বীকার করেন এধরনের আরো তথ্য ফাঁসের ঘটনা ঘটা সম্ভব।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জিওফ মোরেল বলেন, “এ তথ্য ফাঁসের জন্য দায়ী ব্যক্তিকে খুঁজে বের করার জন্য প্রয়োজনীয় সবকিছুই করবো আমরা। এ ঘটনার জন্য কে দায়ী তা না জানা পর্যন্ত আরো অনেক তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা থেকে যায়। এটা অবশ্যই একটি চিন্তার বিষয়। ”

পেন্টাগন জানায় উইকিলিকস নামের সংগঠনের প্রকাশিত নথিপত্রগুলি পর্যবেক্ষণ করতে “প্রায় সপ্তাহখানেক সময় লাগবে”। একইসঙ্গে এতথ্য ফাঁসের ফলে জাতিয় নিরাপত্তার কি ধরনের ক্ষতি হয়েছে তা এখনই নির্ধারণ করা সম্ভব নয় বলে ও পেন্টাগন সূত্রে বলা হয়।

এ গোপন নথিপত্রগুলি জনসমক্ষে প্রকাশকারী উইকিলিকস নামের সংগঠনটিকে নিরীক্ষার আওতায় আনা হবে কিনা এ প্রশ্নের উত্তরে পেন্টাগনের কর্মকর্তারা বলেন, ঐতিহাসিকভাবে তথ্য ফাঁসকারীদেরকেই ফৌজদারি বিচারের আওতায় আনা হয় - তথ্য প্রকাশকারীদেরকে নয়।

মোরেল বলেন, “আমি জানিনা এখন কি হতে যাচ্ছে। আমরা এমন একটি নতুন যুগে প্রবেশ করছি যেখানে একটি সংগঠন কোন ধরনের সম্পাদকীয় বিবেচনা ছাড়া, কারো লাভ-ক্ষতির দিকে দৃষ্টিপাত না করে, সারা পৃথিবীর লোকজনের কাছ থেকে গোপনীয় তথ্য সংগ্রহ করছে এবং তারপর তা প্রকাশ করছে।

এদিকে পেন্টাগন এ ঘটনার জন্য সন্দেহভাজন কোন ব্যক্তির নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়েছে। তবে এর আগে উইকিলিকস সংগঠনটির কাছে ইরাক যুদ্ধের গোপন তথ্য ফাঁসের জন্য অভিযুক্ত এক সামরিক বিশেষজ্ঞের জড়িত থাকার সম্ভাবনাটি পেন্টাগন উড়িয়ে দেয়নি। উল্লেখ্য, ওই সামরিক বিশেষজ্ঞ বর্তমানে আদালতের বিচারের সন্মুখীন।   

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮৩৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa