ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ওবামার জন্মস্থান হাওয়াই: জন্মনিবন্ধন সনদ প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১১
ওবামার জন্মস্থান হাওয়াই: জন্মনিবন্ধন সনদ প্রকাশ

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার জন্মস্থান নিয়ে চলমান বিতর্কের অবসান ঘটাতে বুধবার তার জন্মনিবন্ধন সনদ প্রকাশ করেছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের ওয়েবসাইটে বলা হয়, প্রেসিডেন্ট ওবামার জন্মস্থান যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে আর এর পক্ষের প্রমাণ হচ্ছে এই জন্মনিবন্ধন সনদ।



যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী দেশের বাইরে জন্ম নেওয়া কোনো নাগরিক মার্কিন প্রেসিডেন্ট হতে পারে না। বিরোধী সংরক্ষণশীলদের দাবি, ওবামার জন্মস্থান যুক্তরাষ্ট্রের বাইরে এবং এ কারণে তিনি অবৈধ প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের যোগাযোগ পরিচালক ড্যান পিফার বলেন, ‘প্রেসিডেন্ট মনে করেন, তার জন্মনিবন্ধন সনদ নিয়ে বিরক্তিকর আলোচনা দেশের জন্য ভাল না। ’ বুধবার পিফার আরও বলেন, প্রেসিডেন্ট ওবামা হাওয়াই অঙ্গরাজ্যের কর্তৃপক্ষকে তার জন্ম সনদ বিস্তৃত আকারে প্রকাশ করার নির্দেশ দিয়েছেন।

বুধবার সকালে একটি বিবৃতিতে ওবামা বলেন, তার জন্ম নিয়ে লজ্জাজনক এ বিতর্কের অবসান ঘটাতে তিনি এই দলিল প্রকাশের সিদ্ধান্ত নিয়েছেন। যদিও দেশের গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে তিনি ব্যস্ত এবং এটা তার মনোযোগে বিঘœ সৃষ্টি করছে বলে তিনি মন্তব্য করেন। ওবামা বলেন, ‘গত আড়াই বছর ধরে আমি এই সন্দিহানের ব্যাপারটি লক্ষ্য করেছি। যে মাত্রায় এ বিষয়ে আলোচনা হচ্ছে সে ব্যাপারে অত্যন্ত হতবুদ্ধি হয়েছি। ’

ওবামা আরও বলেন, ‘এ বিষয়ে আমরা আমেরিকার সংখ্যাগরিষ্ঠ মানুষ ও গণমাধ্যমের সঙ্গে কথা বলেছি। এরকম তুচ্ছ বিষয়ে মনোযোগ দেবার সময় আমাদের নেই। ’

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad