ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ইরানের উপর আরোপিত নিষেধাজ্ঞা “অগ্রহণযোগ্য”: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০১০
ইরানের উপর আরোপিত নিষেধাজ্ঞা “অগ্রহণযোগ্য”: রাশিয়া

মস্কো: ইরানের উপর ইউরোপীয় ইউনিয়নের আরোপিত নিষেধাজ্ঞাকে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করে মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণায় একটি বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়, “এ নিষেধাজ্ঞার মাধ্যমে ইরানের পরমাণু কর্মসূচীর একটি রাজনৈতিক ও কুটনৈতিক সমাধানের জন্য আমাদের সমন্বিত প্রচেষ্টাকে অগ্রাহ্য করা হয়েছে।

একইসঙ্গে এ নিষেধাজ্ঞা সতর্কতা ও সমন্বয়ের মাধ্যমে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরোপিত নিষেধাজ্ঞার প্রতিও অবজ্ঞার নিদর্শন। ”  

নতুন এই নিষেধাজ্ঞা অনুমোদনের ফলে বিষয়টি নিয়ে মস্কো ও পশ্চিমা বিশ্বের মধ্যে আরো ঘনিষ্ঠ সহযোগীতার আশা ব্যাহত হয়েছে বলে মন্তব্য করেন রুশ কর্তৃপক্ষ। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আওতার বাইরে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টিকে “অগ্রহণযোগ্য” বলে বিবৃতিতে নিন্দা জানানো হয়।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা সোমবার ইরানের উপর জাতিসংঘের আরোপিত বর্তমান নিষেধাজ্ঞার আওতার চেয়ে অনেক বেশি নিষেধাজ্ঞা অনুমোদন করে। উল্লেখ্য, এ বাড়তি নিষেধাজ্ঞাগুলি আরোপের জন্য গত মাসেই ইইউ নেতৃবৃন্দ একমত হয়েছিলেন। নতুন এ নিষেধাজ্ঞার মধ্যে ইরানের ব্যাঙ্ক এবং বীমা কোম্পানিগুলির উপর নিষেধাজ্ঞা আরোপসহ তেহরানের তেল ও গ্যাস খাতে বিনিয়োগ প্রতিরোধ করার জন্য অনেকগুলি পদক্ষেপ অনুমোদিত রয়েছে।

রুশ বিবৃতিটিতে ইইউ’র অনুমোদিত নিষেধাজ্ঞার পাশাপাশি গত ২৪ জুন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ইরানের উপর একতরফা নিষেধাজ্ঞা অনুমোদনের বিষয়টির ও সমালোচনা করা হয়।

এতে বলা হয়, “আমরা দুঃখের সঙ্গে জানাতে বাধ্য হচ্ছি যে ইরানকে চাপে রাখার জন্য ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নেওয়া সাম্প্রতিক পদক্ষেপ সহযোগীতার নীতির প্রতি অবজ্ঞাপূর্ণ। ”
 
বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৫৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa