ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

পাকিস্তানের জাতীয় দিবসে নওয়াজকে মোদির শুভেচ্ছা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫
পাকিস্তানের জাতীয় দিবসে নওয়াজকে মোদির শুভেচ্ছা

ঢাকা: ২৩ মার্চ পাকিস্তানের জাতীয় দিবসে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং পাক জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে পাকিস্তানের সাথে ভারতের পারস্পরিক অনিষ্পন্ন সমস্যার সমাধান সম্ভব বলেও এ সময় আশাবাদ ব্যক্ত করেন তিনি।



সোমবার (২৩ মার্চ) ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে পর পর দু’টি টুইটে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে দেশটির জাতীয় দিবসে শুভেচ্ছা জানানোর পাশাপাশি এই আশাবাদ ব্যক্ত করেন মোদি।

প্রথম টুইটে মোদি জানান, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে দেশটির জাতীয় দিবসের শুভেচ্ছা জানিয়ে আমি চিঠি দিয়েছি।

এর পরের টুইটেই তিনি সন্ত্রাস ও সহিংসতামুক্ত পরিবেশে দ্বিপাক্ষিক আলোচনা সাপেক্ষে পারস্পরিক অনিষ্পন্ন বিষয়গুলোর ব্যাপারে সমাধানে যাওয়া সম্ভব বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

১৯৪০ সালের ২৩ মার্চ সর্বভারতীয় মুসলিম লীগের তিন দিনব্যাপী সাধারণ সভায় ব্রিটিশ-ভারতের উত্তর-পশ্চিমাঞ্চল ও পূর্বাঞ্চল নিয়ে একটি মুসলিম রাষ্ট্র প্রতিষ্ঠার প্রস্তাব করেন তৎকালীন বাংলার প্রধানমন্ত্রী এ কে ফজলুল হক। এই প্রস্তাব ‘লাহোর প্রস্তাব’ নামে পরিচিত। এরপর ১৯৪৭ সালে স্বাধীনতা প্রাপ্তির পর থেকে প্রতি বছর লাহোর প্রস্তাবের এই দিনটিকে জাতীয় দিবস হিসেবে পালন করে আসছে পাকিস্তান।

২৩ মার্চের জাতীয় দিবসকে কেন্দ্র করে সোমবার সাত বছর পর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সেনা কুচকাওয়াজের আয়োজন করা হয়। এই কুচকাওয়াজে সামরিক সরঞ্জামসহ দেশটির তিন বাহিনীর সদস্যরা অংশ নেয়। কুচকাওয়াজে দেশটির প্রেসিডেন্ট মামনুন হুসাইন, প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, তিন বাহিনীর প্রধানগণসহ ঊর্ধ্বতন কর্মকর্তা ও নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa