ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে পরমাণু স্থাপনাবিরোধী মিছিলে গুলি, একজন নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১
ভারতে পরমাণু স্থাপনাবিরোধী মিছিলে গুলি, একজন নিহত

মুম্বাই: ভারতে পরমাণু চুল্লি নির্মাণের বিরুদ্ধে আয়োজিত শত শত মানুষের বিক্ষোভ মিছিলে পুলিশ সরাসরি গুলি করলে একজন নিহত হয়। সোমবার পুলিশ ও মহারাষ্ট্র রাজ্য সরকার এ তথ্য জানায়।

খবর পিটিআই ও এএফপির।

মহারাষ্ট্র রাজ্য পুলিশের মহাপরিদর্শক গুলাবরাও পল জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কর্মকর্তাদের গুলি করা ছাড়া আর কোনো উপায় ছিল না। ঘটনাটি রাজ্যের রাজধানী মুম্বাই থেকে ৪০০ কিলোমিটার দূরে জৈতাপুর অঞ্চলে ঘটেছে। এখানেই পরমাণু চুল্লি স্থাপনের পরিকল্পনা রয়েছে ভারত সরকারের।

পল বলেন, ২০ জনের বেশি লোককে ঘটনাস্থল থেকে গ্রেপ্তার করা হয়েছে। স্থানীয় পুলিশ স্টেশনে লোকজন আগুন ধরিয়ে দেয়। লোকজন পাথর ছুড়ে মারলে আট পুলিশ সদস্য আহত হয়।

মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী আর আর পাতিল রাজ্যের পার্লামেন্টে বলেন, বিক্ষোভে ৬০০ থেকে ৭০০ লোক অংশ নিয়েছিল। এর কয়েকজন সশ্রস্ত্র অবস্থায় ছিল বলেও তিনি উল্লেখ করেন।

জাপানে পরমাণু দুর্ঘটনার পর জৈতাপুরে বিক্ষোভ দানা বেঁধে উঠছে। এখানে ৯ হাজার ৯০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন পরমাণু স্থাপনা নির্মাণ করতে যাচ্ছে ভারত সরকার। চুল্লি থাকবে মোট ছয়টি। আর প্রস্তাবিত পরমাণু স্থাপনাটি নির্মাণে সহায়তা করবে ফ্রান্সের জ্বালানি বিশেষজ্ঞ কোম্পানি আরেভা।

পরিবেশবিদরা জানাচ্ছেন, ওই স্থানটি ভূমিকম্প প্রবণ। এখানকার স্থানীয় লোকজন মাছধরা ও কৃষিকাজের ওপর নির্ভরশীল। পরমাণু স্থাপনাটি নির্মিত হলে স্থানীয়রা তাদের জীবন-জীবিকা থেকে উচ্ছেদ হয়ে যাবে। এছাড়া সমুদ্র ও মাটিও দূষিত হবে।

গত শুক্রবার ভারতের পরিবেশমন্ত্রী জয়রাম রমেশ জোরারোপ করে বলেন, পরমাণু স্থাপনা নির্মাণ ছাড়া বিকল্প আর কোনো চিন্তা সরকারের নেই। তবে স্থাপনাকে ঘিরে নিরাপত্তা জোরদার করা হবে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।