ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

২০১০-এ ওবামা দম্পতির আয় ১৮ লাখ ডলার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১
২০১০-এ ওবামা দম্পতির আয় ১৮ লাখ ডলার

ওয়াশিংটন: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামার দম্পতির ২০১০ সালে আয় ১৮ লাখ মার্কিন ডলার। যার বেশিরভাগই এসেছে প্রেসিডেন্টের বই বিক্রি থেকে।

সোমবার প্রকাশিত কর-রসিদ থেকে এ তথ্য জানা গেছে। খবর বিবিসির।

তবে এ দম্পতির আয় আগের তুলনায় অনেক কমে গেছে। ২০০৯ সালে তাদের যৌথ আয় ছিল ৫৫ লাখ মার্কিন ডলার। ঠিক আগের বছর ছিল ২৬ লাখ মার্কিন ডলার।

কর-রসিদ থেকে জানা যায়, বাজারে ওবামার বইয়ের বিক্রি-বাট্টা কমে যাওয়াতেই আয়ের এ নিম্ন গতি।
 
মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ওবামার বেতন ৩ লাখ ৯৫ হাজার মার্কিন ডলার। মোট আয় থেকে তাদের কেন্দ্রে এবং রাজ্যে আয়কর দিতে হয় ৫ লাখ ডলারেরও বেশি। এছাড়াও প্রায় ৩৬টি দাতব্য প্রতিষ্ঠানে তারা অনুদান দেন ২ লাখ ৪৫ হাজার ডলার।

হোয়াইট হাউস থেকে সোমবার প্রকাশিত কর-রসিদে ওবামার পেশা উল্লেখ করা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট’ ও ‘লেখক’।

বারাক ওবামা ১৯৯৫ সালে স্মৃতিকথা মূলক গ্রন্থ ‘ড্রিমস ফ্রম মাই ফাদার’ এবং রাজনৈতিক বই ‘দ্য অডাসিটি অব হোপ’ লেখেন ২০০৬ সালে। গত বছর ‘অব দি আই সিং: আ লেটার টু মাই ডটারস’ নামে একটি শিশুতোষ গ্রন্থও লেখেন তিনি।

পূর্বসূরি প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের করা উচ্চ আয়ের মানুষের জন্য কম হারে কর দেওয়ার নীতির সুবিধা পেয়েছেন বারাক ওবামা। তবে সম্প্রতি উচ্চ বাজেট ঘাটতিতে এ নীতি রোধ করার পক্ষে বিল অনুমোদন করেছে প্রেসিডেন্ট ওবামার প্রশাসন।

মার্কিন ইতিহাসে প্রথম এ কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট দম্পতি ইলিনয় রাজ্যে তাদের নিজস্ব বাসভবনের জন্য আলাদা কর প্রদান করেন। ২০০৯ সালে তারা ওয়াশিংটনে প্রেসিডেন্টের সরকারি বাসভবন হোয়াইট হাউসে ওঠার আগ পর্যন্ত তারা সেখানে বসবাস করতেন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের একটি মধ্যবিত্ত পরিবারের বাৎসরিক গড় আয় ৫২ হাজার ৪৯ ডলার।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad