ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দল থেকে সরে দাঁড়ালেন ফিদেল কাস্ত্রো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১
দল থেকে সরে দাঁড়ালেন ফিদেল কাস্ত্রো

হাভানা: কিউবার বিপ্লবের মহান নেতা ফিদেল কাস্ত্রো তার দেশের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে যাওয়ার বিষয়টি মঙ্গলবার নিশ্চিত করেছেন। ছোট ভাই রাউল কাস্ত্রোকে এ দায়িত্ব ছেড়ে দিয়েছেন।

খবর এএফপির।

কিউবার কমিউনিস্ট পার্টির ষষ্ঠ সম্মেলনে উপস্থিত প্রতিনিধিরা দল ও রাষ্ট্রের প্রধান ও গুরুত্বপূর্ণ পদগুলো মেয়াদভিত্তিক করার ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে। এতে পাঁচ বছরের বেশি কেউ ওই সব পদে থাকতে পারবেন না।

কিউবানডিবেট নিউজ পোর্টালে ফিদেল কাস্ত্রো তার একটি নিবন্ধে লেখেন, ‘রাউল জানে যে, আমি আর পার্টিতে কোনো আনুষ্ঠানিক দায়িত্ব নিতে চাই না। ’ পার্টির নতুন কেন্দ্রীয় কমিটিতে তার অনুপস্থিতির দিকে ইঙ্গিত করে তিনি এ কথা লেখেন।

৮৪ বছর বয়সী কাস্ত্রো কেন্দ্রীয় কমিটির প্রথম সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ১৯৬৫ সালে পার্টির সৃষ্টির পর আজও পর্যন্ত ওই দায়িত্বেই ছিলেন।

ফিদেল বলেন, ২০০৬ সালে তার শরীরের অবনতি হলে তিনি দলপ্রধানের দায়িত্ব রাউলের কাছে হস্তান্তর করেন। যদিও তিনি প্রথম সম্পাদকের পদে বহাল ছিলেন।

তিনি ওই নিবন্ধে লেখেন, ‘রাউলকেই আমি সবসময় প্রথম সম্পাদক ও কমান্ডার ইন চিফ হিসেবে উল্লেখ করেছি। ’

কাস্ত্রো বলেন, পার্টি থেকে পুরনোদের সরিয়ে দেওয়ার ব্যাপারে তার সমর্থন রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, ‘আমি আর দলে নেই। আমি অনেক সম্মান পেয়েছি। কখনোই ভাবিনি এতোদিন বেঁচে থাকব। ’

হাভানায় চার দিনব্যাপী পার্টি সম্মেলনে এক হাজার প্রতিনিধি জড়ো হয়েছে। এরইমধ্যে কংগ্রেসে ৩০০টি অর্থনৈতিক প্রস্তাব পাস হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।