ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিনিদের কিউবা ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান

কংগ্রেসের কাছে খোলা চিঠি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৭ ঘণ্টা, জুন ১১, ২০১০

কিউবার একটি সুপরিচিত ভিন্নমতালম্বী দলের ৭৪ জন সদস্য আজ শুক্রবার মার্কিন কংগ্রেসের কাছে একটি খোলা চিঠি পাঠিয়েছেন। এর মাধ্যমে তারা মার্কিন নাগরিকদের স্বাধীনভাবে কিউবা ভ্রমণের সুবিধার্থে আইন প্রণয়ণের আহ্বান জানিয়েছেন।



১৯৬০ সাল থেকে কিউবা যুক্তরাষ্ট্রের চাপিয়ে দেওয়া সর্বাত্মক অবরোধের মধ্যে রয়েছে। বর্তমানে বিশেষ অনুমতি ছাড়া মার্কিন নাগরিকদের কিউবাতে অর্থব্যয়ের অনুমতি নেই।

এর আগে মিনেসোটার কংগ্রেস সদস্য কলিন পিটারসন একটি প্রস্তাব আনেন। প্রস্তাবটি  কিউবা ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করা বা ভ্রমণ সংক্রান্ত লেনদেনে মার্কিন প্রেসিডেন্টকে প্রতিবন্ধকতা তৈরির পথ বন্ধের ব্যবস্থা থাকবে। কিউবান ভিন্নমতাবলম্বীদের চিঠিটি এই প্রস্তাবটিকে সমর্থন করে।

এই খোলা চিঠিটিতে স্বাক্ষরকারী ব্যক্তিদের মধ্যে রয়েছেন কিউবার বিখ্যাত ব্লগার ইওয়ানি সাঞ্চেস, কিউবার সবচেয়ে প্রভাবশালী মানবাধিকার দলের নেতা ইলিসার্দো সাঞ্চেস এবং গিয়ের্মো ফারিনাস নামের একজন সাংবাদিক।

উল্লেখ্য, কিউবার রাজবন্দিদের মধ্যে সবচেয়ে অসুস্থদের মুক্তির দাবিতে ফারিনাস গত তিন মাস ধরে অনশন ধর্মঘট পালন করে আসছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১০৫২ ঘন্টা, ১১ জুন, ২০১০
ডিসি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।