ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জুকারবার্গের বিরুদ্ধে ইরানে সমন জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, মে ২৭, ২০১৪
জুকারবার্গের বিরুদ্ধে ইরানে সমন জারি মার্ক জুকারবার্গ

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের বিরুদ্ধে সমন জারি করেছেন ইরানের এক আদালত। ফেসবুকের মালিকানাধীন ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রাইভেসি লঙ্ঘিত হচ্ছে- কয়েকজন ইরানির এমন অভিযোগের প্রেক্ষিতে বিচারক এই রায় দেন।

একইসঙ্গে ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপ বন্ধেরও নির্দেশ দিয়েছেন আদালত।

ইরানের আধা সরকারি সংবাদ সংস্থা আইএসএনএ এক প্রতিবেদনে এ খবর জানায়।

ইরানের আধাসামরিক বাহিনী বসিজ ফোর্সের কর্মকর্তা রুহুরুল্লাহ মোমেনের উদ্ধতি দিয়ে সংবাদ সংস্থাটি  জনায়, ‌যেহেতু যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে কোনো ধরনের হস্তান্তর চুক্তি নেই তাই জুকারবার্গের আদালতে হাজির হওয়া নিয়ে সংশয় রয়েছে। সেক্ষেত্রে দুই দেশের সম্পর্কে আরো অবনতি হতে পারে।

এর আগে গত সপ্তাহে প্রাইভেসি ইস্যুতে ইরানের আরেকটি আদালত ইন্সটাগ্রাম বন্ধের নিদের্শ দিয়েছিলেন। মঙ্গলবার বিকেল পর্যন্ত রাজধানী তেহরানের বাসিন্দারা এই দুটিই অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পেরেছেন।

ইতোমধ্যে দেশটিতে ফেসবুক, টুইটার ও ইউটিউব বন্ধ আছে। তবে পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদের মতো সরকারের কিছু সিনিয়র মন্ত্রী ঠিকই টুইটার ব্যবহার করছেন।
তবে ইরানের তরুণ ও প্রযুক্তিপ্রেমীরা ঠিকই প্রক্সি সার্ভারের মাধ্যমে এসব সা‌ইটে ভিজিট করছেন।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, মে ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।