ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের দূতাবাসে বোমা হামলাকারীর যাবজ্জীবন কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১
যুক্তরাষ্ট্রের দূতাবাসে বোমা হামলাকারীর যাবজ্জীবন কারাদণ্ড

নিউইয়র্ক: প্রাক্তন গুয়ানতানামো কারাগারে আটক এক বন্দীকে মঙ্গলবার আফ্রিকায় যুক্তরাষ্ট্রের দুইটি দূতাবাসে বোমা হামলার অভিযোগে যাবজ্জীবন কারাদ- দিয়েছেন নিউইয়র্কের একটি বেসামরিক আদালত।

আহমেদ ঘাইলানি নামের তানজানিয়ার এই নাগরিক ১৯৯৮ সালে তানজানিয়া এবং কেনিয়ায় যুক্তরাষ্ট্রের  দূতাবাসগুলোতে গাড়িবোমা হামলা চালায়।

এই হামলায় ২২৪ জন নিহত হয়। এই প্রেক্ষিতে গত বছর ঘাইলানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সম্পত্তি ধ্বংস বা ধ্বংস করার ষড়যন্ত্রের অভিযোগ উত্থাপন করা হয়। আল-কায়েদার হামলা বিষয়ে ২৮৬টি অভিযোগের মধ্যে ঘাইলানির এই মামলাটিও রয়েছে।

এদিকে, প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনিক দপ্তর আহমেদ ঘাইলানির এই দ-াদেশকে স্বাগত জানিয়েছে।

অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার একটি বিবৃতিতে জানান, ‘আহমেদ ঘাইলানির আজকের এই্ কারাদ- এটাই প্রমাণ করে, যুক্তরাষ্ট্রের বিচারব্যবস্থা সন্ত্রাসীদের তাদের অপরাধমূলক কার্যক্রম থেকে বিরত রাখবে। ’

এদিকে ঘাইলানি ক্ষমার আবেদন করলেও বিচারক লুইস ক্যাপলান এই দ-াদেশ বজায় রাখেন।

ক্যাপলান বলেন, ‘ঘাইলানি জানেন তার কাজের জন্যই অনেক মানুষ প্রাণ হারিয়েছেন। আজকের দিনটি শুধু ন্যায় বিচারের এবং যারা ঘাইলানির অপরাধের শিকার হয়েছেন তাদের জন্য, ঘাইলানির জন্য নয়। ’

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।