ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চেঙ্গিস খান: পরিবেশবাদী যোদ্ধা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১
চেঙ্গিস খান: পরিবেশবাদী যোদ্ধা!

লন্ডন: বিখ্যাত বিশ্বজয়ী যোদ্ধা চেঙ্গিস খান অসংখ্য মানুষকে হত্যা করেছিলেন বলেই জনশূন্য ভূমি সবুজ বনে রূপান্তরিত হয়েছিল। এর ফলে পৃথিবী ৭০ কোটি টন কার্বনমুক্ত হয়েছিল।

যুক্তরাষ্ট্রের কার্নেগি ইনস্টিটিউটের  বৈশ্বিক প্রতিবেশ বিভাগের একটি গবেষণায় এ তথ্য জানা গেছে।

নতুন এই গবেষণায় জানা যায়, মঙ্গোলিয়ার এই সম্্রাট ১৩ এবং ১৪ শতকে তার রাজত্ব প্রসারিত করার জন্য ৪ কোটি মানুষকে নৃশংসভাবে হত্যা করেছিলেন। এই রক্তক্ষয়ী মঙ্গল-যুদ্ধে চেঙ্গিস খান পৃথিবীর প্রায় ২২ শতাংশ জায়গা দখল করেন। এর ফলে পৃথিবী থেকে ৭০ কোটি টন কার্বন অপসারিত হয়। এছাড়া তার এই রক্তক্ষয়ী যুদ্ধের ফলে বিপুল পরিমাণ বিরান চাষের জমি বনভূমিতে পরিণত হয়। এ জন্য এই গবেষণায় চেঙ্গিস খানকে ইতিহাসের ‘সবুজ মানব’ বলা হচ্ছে।

চেঙ্গিস খানের এই হত্যাকাণ্ডের জন্য তিনি পৃথিবীর ইতিহাসে ধ্বংসকারী হিসেবে পরিচিত। গবেষণা দলের প্রধান ড. জুলিয়া পংগ্রাটস আশা করছেন, তার এই গবেষণার মাধ্যমে ইতিহাসবিদরা পরিবেশের ওপর তার প্রভাবের বিষয়টি নতুন করে পরীক্ষা করে দেখবেন।  

জুলিয়া বলেন, ‘শিল্প যুগে বিপুল পরিমাণ জ্বালানি এবং তেল পোড়ানো মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তন শুরু হয়েছে, এটি একটি ভ্রান্ত ধারণা। মূলত হাজার বছর আগে মানুষ যখন চাষাবাদের জন্য বন উজাড় করা শুরু করল তখন থেকেই পরিবেশের উপর বিরূপ প্রভাব পড়ছে। ’

তিনি আরও বলেন, তার এই যুক্তি পরিবেশবিদরা সহজে গ্রহণ করতে চাইবেন না।

চেঙ্গিস খান মঙ্গোলিয়ার আদিবাসিদের সঙ্গে একত্রিত হয়ে আফগানিস্তান এবং চীনের উত্তরাঞ্চলের কিছু অংশ দখল করেন। তিনি আলেকজান্ডার দ্যা গ্রেটের সাম্রাজ্য চারবার দখল করেন। চীন এবং মঙ্গোলিয়ায় এখনও তাকে শ্রদ্ধাভরে স্মরণ করা হয়।    

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ