ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিপাইনে ঘূর্ণিঝড় কনসন এর আঘাতে নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩০ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০
ফিলিপাইনে ঘূর্ণিঝড় কনসন এর আঘাতে নিহত ২০

ম্যানিলা: ফিলিপাইনে ঘূর্ণিঝড় কনসন এর আঘাতে বুধবার অন্তত ২০ জন নিহত হয়েছে। এ ঝড়ে দেশটির রাজধানী কার্যত অচল হয়ে পড়ে।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দ্বীপপুঞ্জে গতকাল মঙ্গলবার রাতে কনসন এর আঘাত হানার পর থেকে এ পর্যন্ত ৬০ জন নিখোঁজ রয়েছে। এই ঝড়ে দেশটির প্রধান দ্বীপ লুজন লণ্ডভণ্ড হয়ে যায়। এ সময় ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যাচ্ছিল।

এ শহরের বাসিন্দা কনসন-আক্রান্ত রিগোর সাম্বল বলেন, “বাচ্চাদের চিৎকার করার মতো শব্দ করছিলো ঝড়টি। ” ম্যানিলার প্রান্তিক এলাকায় তার বাসস্থানসহ পুরো উপকূলীয় অঞ্চলটি ঝড়ে ধ্বংস হয়ে গেছে।

সেনাবাহিনী জানায়, ৫৭ জন জেলে  ও ঘর ভেসে আরও তিন জন নিখোঁজ হয়েছে।

এদিকে, ঝড়ে যোগাযোগ ব্যবস্থা মারাত্মকভাবে ব্যাহত হলেও দুর্যোগ ত্রাণ কর্মকর্তারা ক্ষয়ক্ষতির পরিমাণ জানার চেষ্টা করছেন। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঝড়ে ম্যানিলাসহ লুজনের বৈদ্যুতিক ব্যবস্থা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ফলে ম্যানিলা ও এর পাশ্ববর্তী এলাকায় আগামী দু’দিন বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে বলে জাতীয় বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে। ঝড় কবলিত এসব এলাকার রেল যোগাযোগসহ স্কুল কলেজ এবং বিমান চলাচলও বন্ধ ঘোষণা করা হয়।

উল্লেখ্য, ফিলিপাইনকে প্রশান্ত অঞ্চলের সবচেয়ে ঝড় কবলিত অঞ্চল হিসেবে বিবেচনা করা হয়। প্রতি বছর দেশটির ওপর দিয়ে বয়ে যাওয়া ২০টিরও বেশি ঘূর্ণিঝড়ে শত শত মানুষ নিহত হয়।


বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৩৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।