ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জাতীয় ঐক্যের ডাক দিলেন হাইতির সাবেক একনায়ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১১
জাতীয় ঐক্যের ডাক দিলেন হাইতির সাবেক একনায়ক

পোর্ট-অ-প্রিন্স: হাইতির সাবেক স্বৈরশাসক জাঁ ক্লদ দুভেলিয়ে ওরফে বেবি ডক দেশে জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছেন। দীর্ঘ ২৫ বছর নির্বাসনে থাকার পর তিনি সম্প্রতি দেশে ফিরেছেন।

খবর বিবিসির।

তিনি বলেন, গত বছরের ভূমিকম্পের ঘটনা তাকে দেশে নিয়ে এসেছে এবং দেশের পুনগর্ঠনের তিনি সহায়তা করতে চান বলেও জানান।

দুভেলিয়ার তার সরকারের আমলে নির্যাতন-সহিংসতার শিকার মানুষের প্রতি দুঃখ প্রকাশ করেছেন। নিপীড়ন ও মানবতার বিরুদ্ধে বিভিন্ন অপরাধ সংঘটনের জন্য তার বিরুদ্ধে মামলা আছে।

গত বুধবার জাতিসংঘের সাবেক মুখপাত্র মিশেল মন্তাস ও আরও তিনজন হাইতির নাগরিক তার বিরুদ্ধে অবৈধ আটক, নির্বাসন ও ব্যক্তিসম্পত্তির ধ্বংস, নিপীড়ন, বেসামরিক লোকজন ও রাজনৈতিক অধিকারের প্রতি নৈতিক সহিংসতার অভিযোগ এনে মামলা করেছেন। মামলাকারীরা তার শাসনামলে (১৯৭১-৮৬) অন্যায়ভাবে কারাবন্দী ছিলেন।

সরকারি আইনজীবীরাও তার বিরুদ্ধে চুরি ও অর্থ আত্মসাতের অভিযোগে মামলা করেছেন। বেবি ডকের একজন আইনজীবী বলেন, তিনি এসব অভিযোগ সত্ত্বেও হাইতিতে থেকে যাওয়ার পরিকল্পনা করছেন। একইসঙ্গে রাজনীতিও শুরু করবেন তিনি।

হাইতির একটি ভাড়াবাড়িতে আয়োজিত সংবাদ সম্মেলনে ফরাসি ও ক্রেয়ল ভাষায় তিনি বলেন, হাইতিতে রাজনৈতিক সংকট দূর করতে তিনি দ্রুত ঘোষণা চান। আশা করা হচ্ছে, দ্বিতীয় দফার নির্বাচনে তিনি বিদায়ী প্রেসিডেন্ট রেনে প্রেভালের স্থলাভিষিক্ত হওয়ার চেষ্টা করবেন।

গত বছর ২৮ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল জনগণ মেনে নেননি। দেশজুড়ে সাধারণ মানুষ বিক্ষোভে ফেটে পড়ে। জালিয়াতি ও ভয়ভীতি প্রদর্শনের অভিযোগ রয়েছে এ নির্বাচনে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ