ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ম্যানিংয়ের সঙ্গে অন্যায্য আচরণ করা হচ্ছে: আইনজীবী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১১
ম্যানিংয়ের সঙ্গে অন্যায্য আচরণ করা হচ্ছে: আইনজীবী

ওয়াশিংটন: তৃতীয় পক্ষের কাছে তথ্য পাচার করে দেওয়ার অভিযোগে আটক মার্কিন সেনা ব্র্যাডলি ম্যানিংয়ের সঙ্গে অন্যায্য আচরণ করা হচ্ছে। শুক্রবার তার আইনজীবী ডেভিড কুম্বস এ অভিযোগ করেন।

খবর এএফপির।

ম্যানিংয়ের এ আটকাবস্থার বিরুদ্ধের কুম্বস একটি অভিযোগ দায়ের করেছেন।

ডেভিড কুম্বস তার ব্লগে লেখেন, ম্যানিংকে অন্যায্যভাবে সর্বোচ্চ নিরাপত্তা ও বিশেষ নজরদারিতে রাখা হয়েছে। তিনি অনুরোধ করেন, তার আটকাবস্থা মধ্যম মাত্রার নিরাপত্তার ব্যবস্থার মধ্যে নিয়ে আসা উচিৎ।

ফৌজদারি আইনে ম্যানিংয়ের বিরুদ্ধে আটটি অভিযোগ আনা হয়েছে। এগুলোর মধ্যে আছে, তৃতীয় পক্ষের হাতে গোপন তথ্য স্থানান্তর এবং গত বছর উইকিলিকস তথ্য ফাঁসের ঘটনায় সামরিক আইনে দুটি অভিযোগ রয়েছে।

উইকিলিকসের কাছে ব্যাপক তথ্য স্থানান্তরের অভিযোগ গঠন না করলেও তার ম্যানিংয়ের ভূমিকায় বেশ আলোচিত।

গত জুলাই থেকে ম্যানিং ভার্জিনিয়ার কুইনটিকো মেরিন সামরিক ঘাঁটির নির্জন কারাকক্ষে আটক রয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ম্যানিং পালিয়ে গেলে তা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়াবে। এ কারণে তাকে সর্বোচ্চ নিরাপত্তা বলয়ের ভেতরে রাখা রয়েছে।

কঠোর আটক আইনের মধ্যে রয়েছে, ম্যানিং তার সেলের বাইরে কখনোই যেতে পারবে না। কেবল অনুশীলনের জন্য তিনি মাত্র এক ঘণ্টা ইনডোর জিমন্যাসিয়াম বা বাইরে বেরুতে পারবেন।

কুম্বস জানান, ম্যানিংকে এভাবে আটকে রাখার কোনো ন্যায্যতা নেই। মনোবিদরাও জানান, তাকে এভাবে আটকে কোনো কারণ নেই। ম্যানিংয়ের সমর্থকরা অভিযোগ করেছেন, তারকে অমানবিক অবস্থায় আটকে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad