ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরাকে হামলার তদন্ত

দ্বিতীয়বার জিজ্ঞাসাবাদের মুখোমুখি টনি ব্লেয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১১
দ্বিতীয়বার জিজ্ঞাসাবাদের মুখোমুখি টনি ব্লেয়ার

লন্ডন: ইরাকে হামলার তদন্ত কাজে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারকে শুক্রবার দ্বিতীয়বারের মতো জিজ্ঞাসাবাদের মুখোমুখি করা হয়েছে। খবর এএফপি ও বিবিসির।



শুক্রবার ব্লেয়ার বলেন, আইনী জটিলতা সত্ত্বেও তিনি সাদ্দাম হোসেনকে নিরস্ত্র করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন। তদন্ত কমিটির কাছে জমা দেওয়া একটি লিখিত বক্তব্যে তিনি এ কথ্য বলেন।

২০০৩ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ব্রিটেন ইরাকের ওপর হামলা চালায়। এক বছর আগে সেই যুদ্ধের ব্যাপারে ব্লেয়ারকে তদন্ত কমিটির সামনে প্রথমবারের মতো জিজ্ঞাসাবাদের জন্য হাজির করা হয়। সেসময় তিনি যেসব তথ্য-প্রমাণ জমা দেন, সেগুলোর মধ্যে পাওয়া অমিলগুলো ব্যাখ্যা করতে ব্লেয়ারকে পুনরায় ডেকে পাঠায় ব্রিটেনের তদন্ত কমিটি। লন্ডনের রানী দ্বিতীয় এলিজাবেথ কনফারেন্স সেন্টারে এ জিজ্ঞাসাবাদ চলছে।

লিখিত বিবৃতিতে ব্লেয়ার বলেন, তিনি যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের কাছে ২০০৩-এর জানুয়ারিতে অঙ্গীকার করেছিলেন, আইনী জটিলতা সত্ত্বেও সাদ্দাম হোসেনকে নিরস্ত্র করতে তিনি যা করার  তাই করবেন।

তিনি স্বীকার করেছেন, তৎকালীন অ্যাটর্নি জেনারেল পিটার গোল্ডস্মিথের কাছে তিনি ২০০৩-এর ১৪ ও ৩০ জানুয়ারি উপদেশ নিয়েছেন। গোল্ডস্মিথ পরামর্শ দেন, ইরাকে সামরিক তৎপরতা চালানোর জন্য জাতিসংঘের আরেকটি অনুমোদন প্রয়োজন, যাতে এ হামলাকে আইনী বৈধতা দেওয়া যায়। এর উত্তর ব্লেয়ার বলেন, এই যুদ্ধ ‘সাময়িক’।

ব্লেয়ার বিবৃতিতে বলেন, ‘২০০৩-এর ৩১ জানুয়ারি আমি প্রেসিডেন্ট বুশকে বলি, আমি চলমান আইনী বিতর্কের মধ্যে ঢুকছি না। যুক্তরাজ্যের সরকারের এটা অভ্যন্তরীণ ব্যাপার। ’

প্রেসিডেন্ট বুশকে লেখা গোপন চিঠি ফাঁস করে দিয়েছেন কি না জানতে তিনি তা অস্বীকার করেন। এ  সম্পর্কে ব্লেয়ার বলেন, ‘প্রেসিডেন্ট বুশকে লেখা নোটগুলো খুব ব্যক্তিগত। নীতিতে আমি যখন পরিবতর্ন আনতে বা সমন্বয় করতে চাইতাম, তখন তাকে নোট লিখতাম। সেগুলো খুব গোপন রাখার প্রয়োজন ছিল। ’

বুশের সঙ্গে সম্পর্কের ব্যাপারে তিনি বলেন, ‘ব্যক্তিগত সম্পর্ক দেশের কৌশলগত সম্পর্কের ক্ষেত্রে একটি আবশ্যকীয় অংশ। ’

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।