ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিক্ষোভে নিহত ব্যক্তিদের স্মরণ

তিউনিসিয়ায় ৩ দিনের শোক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১১
তিউনিসিয়ায় ৩ দিনের শোক

তিউনিস: ‘জেসমিন বিপ্লবে’ নিহত ব্যক্তিদের স্মরণে শুক্রবার থেকে তিনদিনের জাতীয় শোক পালন শুরু করেছে তিউনিসিয়া। এ বিপ্লবে দেশটির ২৬ বছরের ক্ষমতাসীন শাসক জাইন আল-আবিদিন বেন আলি ক্ষমতাচ্যুত হন।



একইসঙ্গে দেশটির নতুন সরকার নিষিদ্ধ ঘোষিত সব রাজনৈতিক দলগুলোকে আইনি বৈধতা দেওয়ার ঘোষণা দিয়েছে।

মধ্য ডিসেম্বর থেকে শুরু হওয়া এ প্রতিবাদে পুলিশি হামলায় সরকারি হিসেবে ৭৮ জন নিহত হন। তবে পুলিশের সঙ্গে প্রতিবাদকারীদের সংঘর্ষে ১০০ জন নিহত হন বলে জাতিসংঘ দাবি করে।

এদিকে, বেন আলিকে উৎখাতের পর তিউনিসিয়ায় নতুন গঠিত অন্তর্বর্তীকালীন সরকার অ্যামনেস্টি বিল অনুমোদন করে। এ বিল অনুযায়ী রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়াসহ নিষিদ্ধ ঘোষিত সব রাজনৈতিক দলকে আইনি বৈধতার অনুমোদন দেওয়া হয়।

একইসঙ্গে মন্ত্রিসভার বৈঠকে সাবেক ক্ষমতাসীন কন্সটিটিউশনাল ডেমোক্রাটিক র‌্যালি (আরসিডি) পার্টির সব সম্পদ জব্দ করার নির্দেশও দেওয়া হয়।    

তিউনিসিয়ার নতুন গঠিত সরকার আগামী ছয় মাসের মধ্যে প্রেসিডেন্ট ও সংসদীয় নির্বাচনের অঙ্গীকার করে। এখনও নির্বাচনের কোনো দিন তারিখ ঘোষণা করা হয়নি। তবে সংবিধানের নিয়ম অনুযায়ী দুই মাসের মধ্যে নির্বাচনের তারিখ নির্ধারন করতে হবে।

বেন আলির অতীতের স্বৈরশাসন থেকে নিজেদের পুরোপুরি বিচ্ছিন্ন করতে ৮ জন মন্ত্রী বৃহস্পতিবার সকালে আরসিডি থেকে পদত্যাগের ঘোষণা দেন। তারা সবাই বেন আলির ওই দলের সাবেক সদস্য।

তবে বেন আলি দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর থেকেই তার দলটিকে সমাজ থেকে বহিষ্কার করার দাবিতে প্রতিদিনই তিউনিসিয়ার রাস্তার প্রতিবাদকারীরা ব্যাপক আকারে বিক্ষোভ করছেন।

এরইমধ্যে বেন আলির পরিবারের ৩৩ জন সদস্যকে গ্রেপ্তার করাসহ তাদের কাছ থেকে দামি ঘড়ি, গয়না এবং ক্রেডিট কার্ড জব্দ করা হয়েছে বলে রাষ্ট্রীয় টেলিভিশনে দেখানো হয়। কিন্তু তিউনিসিয়ার রাষ্ট্রীয় ভা-ার থেকে দেড় টন সোনা হারানো গেছে বলে বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত হয়। এই সোনা বেন আলির ও তার স্ত্রী নিয়ে যান বলে গুজব শোনা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা,  জানুয়ারি ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ