ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের ‘অপহৃত’ পরমাণু বিজ্ঞানীর আকস্মিক আবির্ভাব ওয়াশিংটনে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪০ ঘণ্টা, জুলাই ১৩, ২০১০
ইরানের ‘অপহৃত’ পরমাণু বিজ্ঞানীর আকস্মিক আবির্ভাব ওয়াশিংটনে

তেহরান: আকস্মিকভাবে হাজির হয়েছেন ইরানের পরমাণু বিজ্ঞানী শাহরাম আমিরি। ওয়াশিংটনে অবস্থিত পাকিস্তানি দূতাবাসে ইরানের স্বার্থ সংশ্লিষ্ট শাখায় মঙ্গলবার নিজ থেকেই হাজির হন তিনি।

এর আগে একটি ভিডিও বার্তায় মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ তাঁকে অপহরণ করেছে বলে দাবি করেছিলেন আমিরি। উল্লেখ্য, প্রায় তিন যুগ ধরে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক না থাকায় যুক্তরাষ্ট্রে অবস্থিত পাকিস্তানী দূতাবাস ইরানের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো দেখাশোনা করে থাকে।

এদিকে এ সংবাদের সত্যতা নিশ্চিত করেছে পাকিস্তানি কর্তৃপক্ষ। তবে এ বিষয়ে মন্তব্যের জন্য মার্কিন কোনো স্বরাষ্ট্র কর্মকর্তাকে পাওয়া যায়নি। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের ওয়েবসাইটেও একই সংবাদ প্রকাশিত হয়েছে। সেইসঙ্গে আমিরি দ্রুত ইরানে ফিরে যেতে চেয়েছেন বলে ও জানানো হয়।

এদিকে যুক্তরাষ্ট্র গোপনে এ বিষয়টি নিষ্পত্তির চেষ্টা করে ব্যর্থ হয়েছে বলে টেলিফোনে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের নিউইয়র্ক শাখার সাংবাদিকদের জানান আমিরি। আমিরি বলেন, “ইন্টারনেটে আমার সাক্ষাৎকার প্রচার হওয়ার পর আমার অপহরণের ঘটনাটি জানাজানি হওয়ার কারণে মার্কিন সরকার নাজেহাল অবস্থায় পরে। এরপর তারা বিষয়টি ধামাচাপা দেওয়ার জন্য অন্য কোনো দেশের বিমানে করে লুকিয়ে আমাকে ইরানে পাঠানোর চেষ্টা করে। তাদের উদ্দেশ্য ছিল অপহরণের ঘটনাটি ধামাচাপা দেওয়া সহ সম্পূর্ন বিষয়টি অস্বীকার করা। ”

তিনি আরও বলেন, “কিন্তু শেষ পর্যন্ত তারা এতে সফল হয়নি। কেননা ইন্টারনেটে আমার এ সাক্ষাৎকার প্রকাশিত হওয়ার পর থেকেই মার্কিনিরা এ যুদ্ধে পরাজিত হয়ে আসছে। ”

এর আগে হজের উদ্দেশ্যে ২০০৯ সালের জুনে সৌদে আরবে পৌঁছানোর পর আমিরি নিরুদ্দেশ হন। সৌদি গোয়েন্দাদের সাহায্যে সিআইএ তাঁকে অপহরণ করেছে বলে শুরু থেকেই অভিযোগ করে আসছে ইরান।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮২৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০১০১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।