ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধজাহাজ ডুবি নিয়ে জাতিসংঘের সঙ্গে বৈঠক স্থগিত করলো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০১০
যুদ্ধজাহাজ ডুবি নিয়ে জাতিসংঘের সঙ্গে বৈঠক স্থগিত করলো উত্তর কোরিয়া

সিউল: মার্কিন নেতৃত্বাধীন জাতিসংঘ কমান্ডের সঙ্গে আজ মঙ্গলবার অনুষ্ঠিতব্য আলোচনা আকস্মিকভাবে স্থগিতের ঘোষণা দিলো উত্তর কোরিয়া। আলোচনায় বসার মাত্র এক ঘণ্টা আগে দেশটি এ ঘোষণা দেয়।



দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ চিওনান ডুবির ঘটনা নিয়ে এ আলোচনার আয়োজন করা হয়েছিলো। সীমান্তবর্তী পানমুনজম নামের একটি গ্রামে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো।

জাতিসংঘ কমান্ড একটি বিবৃতিতে জানায়, ‘প্রশাসনিক কারণে’ উত্তর কোরিয় সেনা প্রতিনিধিরা বৈঠক স্থগিতের অনুরোধ জানায়।   তবে পরবর্তী আলোচনার জন্য এখনো পর্যন্ত কোনো সময় ঠিক করা হয়নি।

সিউলের ডংগুক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কিম ইয়ং-হিয়ুন বার্তাসংস্থা এএফপিকে বলেন, “আলোচনার জন্য চীন উত্তর কোরিয়াকে চাপ দেওয়ার কারণে আগে বা পরে এ আলোচনা হবেই। ”

এর আগে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সঙ্গে এ বিষয়ে আলোচনায় অস্বীকৃতি জানায় উত্তর কোরিয়া। তখন শুধু দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনার শর্ত দেওয়া হলেও গত শুক্রবার সেই সিদ্ধান্ত থেকেও সরে আসে দেশটি।

এদিকে চিওনান ডুবির ঘটনায় নিন্দা জানালেও এর জন্য উত্তর কোরিয়াকে দায়ী করা থেকে বিরত রয়েছে জাতিসংঘ। একে বিশাল গণতান্ত্রিক বিজয় বলে উল্লেখ করে উত্তর কোরিয়া শর্তসাপেক্ষে আন্তর্জাতিক পরমাণু নিরস্ত্রিকরণ আলোচনায় ফিরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করে।  

সম্প্রতি উত্তর কোরিয়ার ছোঁড়া টর্পেডোর আঘাতে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ চিওনান ডুবে যায়। এ ঘটনায় ৪৬ জন নাবিক নিহত হন। একটি আন্তর্জাতিক তদন্তে বিষয়টি প্রমাণিতও হয়। যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশ উত্তর কোরিয়াকে এ ঘটনার জন্য দায়ী করে আসলেও বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে উত্তর কোরিয়া।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৫১ ঘণ্টা, জুলাই ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।