ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সড়ক দূর্ঘটনা এড়াতে পিরামিডের অলৌকিক শক্তির দ্বারস্থ ভারতীয় পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০১০
সড়ক দূর্ঘটনা এড়াতে পিরামিডের অলৌকিক শক্তির দ্বারস্থ ভারতীয় পুলিশ

মুম্বাই: প্রাচীনকাল থেকে অতিপ্রাকৃত বা আধ্যাত্মিক শক্তির প্রতীক হিসাবে পরিচিত মিশরের পিরামিড। আর এই শক্তিই এবার সড়ক দূর্ঘটনা এড়াতে ব্যবহার করতে যাচ্ছে ভারতীয় পুলিশ।



মুম্বাই থেকে ৫৪০ মাইল পশ্চিমে নাগপুরের ট্রাফিক কর্মকর্তারা শহরের ১০টি দুর্ঘটনা-প্রবণ এলাকায় ছোট ছোট পিরামিড বসাতে রাজি হয়েছেন। নাগপুর ট্রাফিক পুলিশের ডেপুটি পুলিশ কমিশনার সাহেবরাও পাটিল বলেন, একজন বাস্তুশাস্ত্র বিশেষজ্ঞের সঙ্গে বৈঠকের পর এ উদ্যোগ নেওয়া হয়েছে।   উল্লেখ্য, বাস্তুশাস্ত্র একটি প্রাচীন ভারতীয় নির্মাণশৈলী। প্রাচীন চীনের ফেন সুই নির্মাণশৈলীর সঙ্গে এর মিল রয়েছে।

এ পিরামিড উদ্যোগের মূল উদ্যোক্তা বাস্তুশাস্ত্র বিশেষজ্ঞ সুশীল ফতেহপুরি। তিনি স্বেচ্ছায় এবং বিনা পারিশ্রমীকে এ কাজ করার প্রস্তাব দিয়েছেন। সুশীল বলেন, ৩০ সেন্টিমিটার উচ্চতাবিশিষ্ট প্রতিটি পিরামিডের তলদেশ হবে তামার তৈরী। এছাড়া প্রতিটি পিরামিডের ভিতরে আরো পাঁচটি ছোট পিরামিড থাকবে। সুশীল বলেন, “আমার ধারণা নেতিবাচক শক্তির কারণে দুর্ঘটনা ঘটে থাকে। তাই আমাদের দরকার এই নেতিবাচক শক্তিকে কমানো বা একে ইতিবাচক শক্তিতে রূপান্তরিত করা। আমি এই পিরামিডগুলির মধ্যে শক্তি সঞ্চারিত করবো। আমার ইতিবাচক চিন্তাকে আমি পিরামিডগুলির মধ্যে স্থানান্তর করবো। ”

সাহেবরাও পাটিল বলেন, “তিনি (সুশীল ফতেহপুরি) আমাকে বলেছেন, শহরের বাইরের রাস্তায় এরকম বেশ কিছু পিরামিড স্থাপন করে চমকপ্রদ ফলাফল পাওয়া গিয়েছে। সড়ক দুর্ঘটনার সংখ্যা অনেক কমে গিয়েছে। একই কাজ তিনি শহরের ভেতর করতে চাইলেন। আমি বলেছি, ঠিক আছে। কোন সমস্যা নেই। শহরের ভেতরে ১০টি স্থানে তিনি এই পিরামিডগুলি স্থাপন করবেন। এগুলিকে সরাসরি রাস্তার উপর না রেখে খোলা জায়গা বা ট্রাফিক সিগন্যাল এর কাছাকাছি রাস্তার কোণায় বসানো হবে। কাজেই যান চলাচলে কোন সমস্যা হবে না। ছয় মাস ধরে আমরা এর কার্যকারিতা পর্যবেক্ষণ করবো। ”

তবে পাটিল জানান, এ পরীক্ষা চলাকালীন সময়েও দুর্ঘটনা কমানোর জন্য তাঁর কর্মকর্তাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৩১ ঘণ্টা, জুলাই ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।