ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পাঁচটি নতুন কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৭ ঘণ্টা, জুলাই ১২, ২০১০
পাঁচটি নতুন কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করলো ভারত

ব্যাঙ্গালোর: পাঁচটি নতুন কৃত্রিম উপগ্রহ সফলভাবে উৎক্ষেপণ করেছে ভারত। সোমবার তামিলনাড়– রাজ্যের চেন্নাই শহর থেকে ৮০ কিলোমিটার দূরের শ্রীহরিকোটা এলাকায় এই উৎক্ষেপণের কাজ সম্পন্ন করা হয়।

এর তিন মাস আগে একই ধরনের একটি কর্মসূচিতে ব্যর্থ হয়েছিল দেশটি।

পাঁচটি উপগ্রহের মধ্যে রয়েছে কার্টোস্যাট-২বি নামের একটি অত্যাধুনিক দূর-সংবেদী উপগ্রহ এবং আলজেরিয়ার আরেকটি উপগ্রহ। অন্য তিনটি ভারত, কানাডা ও সুইজারল্যান্ডের পরীক্ষামূলক ছোট উপগ্রহ।

ভারতীয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানের (আইএসআরও) পরিচালক এস. সতিশ বার্তাসংস্থা এএফপিকে বলেন, “একটি নিখুঁত উৎক্ষেপণের পর উপগ্রহ পাঁচটি নির্দিষ্ট কক্ষপথে পৌঁছেছে। ”

উল্লেখ্য, গত এপ্রিলে ভারত সরকার একই স্থান থেকে একটি রকেট উৎক্ষেপণ করতে গিয়ে বিফল হয়। ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি প্রথম ক্রায়োজেনিক রকেটটি বঙ্গোসাগরে বিধ্বস্ত হয়।

ভারতের লক্ষ্য ২০১৬ সালে মনুষ্যচালিত মহাকাশ অভিযান শুরু করা। একইসঙ্গে বাণিজ্যিক উপগ্রহ উৎক্ষেপণের মাধ্যমে কোটি কোটি ডলারের বাজারও দখল করতে চায় দেশটি।

১৯৬৩ সালে ভারত মহাকাশ কর্মসূচি শুরু করে। বিদেশের ওপর নির্ভরশীলতা কমাতে দেশটি নিজস্ব উপগ্রহ ও উৎক্ষেপণ-যান ব্যবস্থার উন্নয়ন করেছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮২৫ ঘণ্টা, জুলাই ১২, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।