ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমার: নতুন পার্লামেন্ট শুরু ৩১ জানুয়ারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১
মিয়ানমার: নতুন পার্লামেন্ট শুরু ৩১ জানুয়ারি

ইয়াঙ্গুন: মিয়ানমারের নতুন পার্লামেন্টের অধিবেশন চলতি মাসের ৩১ তারিখ প্রথমবারের মতো আহ্বান করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সোমবার এ ঘোষণা দিয়েছে।



এর মাত্র দুই মাস আগে অর্থাৎ গত নভেম্বরে সামরিক জান্তাশাসিত এই দেশটি দীর্ঘ দুই দশক পর বিতর্কিত নির্বাচনের আয়োজন করে।

দেশটির পার্লামেন্ট দুই কক্ষবিশিষ্ট। একইসঙ্গে নতুন একটি আইনপ্রণয়নকারী আঞ্চলিক সংস্থা তাদের সভা আহ্বান করেছে। সামরিকপ্রধান জেনারেল থান শয়ের এ সংক্রান্ত একটি নির্দেশ ওই টেলিভিশনে প্রচার করা হয়। যদিও সংসদের এক-চর্তুথাংশ আসন ইতিমধ্যেই সামরিক বাহিনীর জন্য সংরক্ষণ করে রাখা হয়েছে। তবে সেনাপ্রধান থান শয়ে নিজের জন্য কি পরিকল্পনা করেছে এটি এখনও পরিষ্কার নয়।

মিয়ানমারের ২০০৮ সালের সংবিধান অনুযায়ী পার্লামেন্ট বছরে একবারের বেশি অধিবেশন করতে পারবে না।

উল্লেখ্য, ১৯৬২ সাল থেকে মিয়ানমারে সেনাশাসন চলছে। দীর্ঘ বিশ বছর পর ২০১০ এর ৭ নভেম্বর দেশটি নির্বাচন করে। নির্বাচনে দেশটির সেনাসমর্থিত প্রধান দল নিজেদের বিজয়ী দাবি করে ।

অন্যদিকে, গণতন্ত্রপন্থী এবং পশ্চিমাদেশগুলোর কাছে একে সামরিক বাহিনীর সাজানো নির্বাচন বলে নিন্দিত হয়। এছাড়াও বিতর্কিত এই নির্বাচনটি বিরোধিদলীয় নেতা অং সান সু চি বর্জন করেন।  

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।