ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আকাশে উড়ল ভারতের নিজস্ব তৈরি সুপারসনিক যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১
আকাশে উড়ল ভারতের নিজস্ব তৈরি সুপারসনিক যুদ্ধবিমান

ব্যাঙ্গালোর: ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি সুপারসনিক (শব্দের চেয়ে গতিশীল) যুদ্ধবিমান ‘তেজাস’ সোমবার দেশটির বিমানাবাহিনীতে যোগ দিয়েছে। খবর আইএএনএসের।



হালকা যুদ্ধবিমানটিকে (এলসিএ) বিবেচনা করা হচ্ছে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র সামরিক বিমান। এতে মাত্র একটি আসন রয়েছে। প্রযক্তিগত নকশা ও কার্যক্ষমতার দিক থেকে আটটি বিমানের মধ্যে এটি একটি।

গত ২৮ বছর ধরে ভারত এর উন্নয়নের কাজ চলে। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পেরিয়ে এটি আজ একটি নজির স্থাপন করেছে। ভারতের প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনি বিমান বাহিনীর প্রধান মার্শাল পি ভি নায়েকের হাতে বিমানটির চলাচলের উদ্দেশ্যে প্রয়োজনীয় সনদ তুলে দেন। এখানে প্রতিরক্ষা মন্ত্রণালয়সহ বিভিন্ন সরকারি কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এই হস্তান্তরের মাধ্যমে ভারতীয় বিমান বাহিনী ২০১২ সালে চূড়ান্ত পর্যায়ের যুদ্ধবিমানটি চালানোর অনুমতি পেয়েছে। ভারতীয় বিমান বাহিনীতে রাশিয়ার তৈরি এমআইজি-২১ বহরের পরিবর্তে এটা যুক্ত হলো।

সরকারি প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-এর কর্মকর্তা কে জয়প্রকাশ রাও বলেন, ‘দেশে নকশা করা ও উন্নীত একটি সামরিক বিমানকে প্রতিরক্ষা বাহিনীর কার্যক্রমের জন্য এই প্রথম সনদ দেওয়া হলো। ’

তেজাসের উন্নয়নে কাজ করেছে রাষ্ট্র পরিচালিত অ্যারোনটিক্যাল ডিফেন্স এজেন্সি (এডিএ) এবং উৎপাদন (ম্যানুফাকচার) করেছে হিন্দুস্তান অ্যারোনটিকস লি.। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের যৌথ অংশীদারিত্বে এ কাজ শেষ হয়েছে।

১৯৯৮ সালে ভারত পরমাণু অস্ত্র পরীক্ষা চালালে যুক্তরাষ্ট্র এই বিমানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। বলা হচ্ছে, এটিও দেরী হওয়ার এটি একটি কারণ। ১৯৮০-এর দশকে প্রাথমিক পর্যায়ে এই প্রকল্পের ব্যয় তিন হাজার তিনশ কোটি রুপি ধরা হলেও তা বেড়ে পাঁচ হাজার সাতশ ৭৮ কোটি গিয়ে ঠেকে।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ