ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উ. কোরিয়ার সংলাপের আহ্বানে দ. কোরিয়ার প্রত্যাখ্যান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১
উ. কোরিয়ার সংলাপের আহ্বানে দ. কোরিয়ার প্রত্যাখ্যান

সিউল: উত্তর কোরিয়ার সংলাপের আহ্বানের পর সোমবার দক্ষিণ কোরিয়ার তা প্রত্যাখ্যান করেছে। দেশটির তথ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, কমিউনিস্ট রাষ্ট্র উত্তর কোরিয়ার কথায় নয়, তার কাজ দিয়ে মাপা উচিৎ।



দক্ষিণ কোরিয়ার তথ্য মন্ত্রণালয়ের মুখপাত্র চুন হায়ে সুং বলেন, ‘এটা ভাবা অত্যন্ত কঠিন যে, উত্তর কোরিয়া আন্তরিকতার সঙ্গে সংলাপের আহ্বান জানিয়েছে। ’

তিনি বলেন, ‘উত্তর কোরিয়ার এমন কিছু দায়িত্বপূর্ণ পদক্ষেপ নিতে হবে, আমাদের জনগণ যেগুলো সমর্থন করবে। ’

এর আগে, দ্বিপক্ষীয় সহযোগিতাপূর্ণ সম্পর্কও তৈরির লক্ষ্যে এবং উত্তেজনা নিরসনে শনিবার উত্তর কোরিয়া নিঃশর্ত আলোচনার প্রস্তাব দেয়।  

পিয়ংইয়ং জানায়, শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে দুই সরকারের মধ্যে আনুষ্ঠানিক আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছে। উত্তর কোরিয়ার দিক থেকে বলা হয়, দুই কোরিয়ার সংলাপ জানুয়ারির শেষে অথবা ফেব্রুয়ারির প্রথম ১৫ দিনের মধ্যে অনুষ্ঠিত হতে পারে।

উল্লেখ্য, প্রতিবেশী দেশ উত্তর কোরিয়ার গোলার আঘাতে গত বছরের ২৩ নভেম্বর দক্ষিণ কোরিয়ার দুই নৌ সেনাসহ ৪ জন নিহত এবং বেশ কিছু ঘরবাড়ি ধ্বংস হয়। এরপর থেকে দুই কোরিয়াসহ ওই অঞ্চলজুড়ে চরম উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ