ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিঙ্গুরে টাটার ন্যানো গাড়ির কারখানা দখলের চেষ্টা তৃণমুলের

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১১

কলকাতা: পশ্চিমবঙ্গের হুগলী জেলার সিঙ্গুরে বহুল আলোচিত টাটার ন্যানোর কারখানার পরিত্যক্ত প্রকল্প অঞ্চলে রোববার দুপুরে প্রবেশ করে দখল নেওয়ার চেষ্টা করে তৃণমুল নিয়ন্ত্রিত সংগঠন কৃষিজমি রক্ষা কমিটি।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, টাটার ন্যানো গাড়ির কারখানা সরিয়ে নেওয়ার পরও এই প্রকল্প অঞ্চলটিতে সর্বক্ষণই পুলিশের নিরাপত্তা থাকে।

দুপুরে সিঙ্গুরের জেলা বামফ্রন্টের একটি জনসভায় যখন মুখমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য বক্তব্য রাখছিলেন। ঠিক তখনই এই প্রকল্পের খাসেরবেড়ি এলাকার গার্ড ওয়াল ভেঙে কৃষিজমি রক্ষা কমিটির মিছিল ভিতরে ঢুকে পড়ে।

সুত্রটি আরও জানাচ্ছে, মিছিলটির নেতৃত্বে ছিলেন স্থানীয় তৃণমুল বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচর্য ও তৃণমুল নেতা বেচারাম মান্না। উপস্থিত পুলিশ কর্মীরা তাদের বাধা দিতে গেলে তারা পুলিশকে লক্ষ করে ব্যাপক পাথর ছুড়ে মারে। পুলিশ লাঠিপেটা করলেও বৃষ্টির মতো পুলিশের পাথর ওপর পড়তে থাকে। এতে দুজন পুলিশ কর্মী মারাত্মক আহত হন। চলে বিক্ষোভকারী ও পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া। এরপর পুলি কাঁদানে গ্যাস ছুড়ে অবস্থা আয়ত্মে আনে।

এদিকে সিঙ্গুরে রাজ্য বামফ্রন্টের সভা ঘিরে বিশাল জনসমাগম হয়। সমাবেশে মুখ্যমন্ত্রী তার ভাষণে বলেন, ‘পশ্চিমবঙ্গের সন্ত্রাসের জন্য তৃণমুল ও মাওবাদীরা দায়ী। আমরা সিঙ্গুরে আবার মোটর গাড়ির কারখানা করব। ওরা মানুষকে ভুল বুঝিয়েছিল। এখন মানুষ তা বুঝতে পারছেন। জোর করে টাটাদের এখান থেকে তাড়িয়ে দিয়েছে ওরা। লাভ কার হল? এখন গুজরাট থেকে তৈরি ন্যানো গাড়ি সারা দেশে বিক্রি হচ্ছে। আসুন এবার আরা রুখে দাঁড়াই। পশ্চিমবঙ্গের শিল্পায়ন প্রক্রিয়া চলবেই। ’

ভারতীয় সময়: ১৬৪৫ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।