ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মুম্বাইয়ে সন্ত্রাসী হামলা

হেডলির সহযোগীর বিচারকার্য স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১১
হেডলির সহযোগীর বিচারকার্য স্থগিত

টরন্টো: ভারতের মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারী ডেভিড হেডলির সহযোগীর বিচারকার্য স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। ওই সহযোগীর প্রেক্ষিতেই এই বিচারকার্য চলতি বছরের মে মাসে পুনরায় শুরু করা হবে।

খবর আইএএনএসের।

ডেভিড হেডরির ওই সহযোগীর নাম তাহাব্বুর হোসেন রানা। পাকিস্তানের বংশোদ্ভূত কানাডার এই নাগরিক একটি সংবাদপত্রে হামলা পরিকল্পনার অভিযোগে অক্টোবরের ৩ তারিখে শিকাগো থেকে গ্রেপ্তার করা হয়।

ডেনিশ সংবাদপত্র অফিসে হামলার পরিকল্পনার অভিযোগে তাহাব্বুর হোসেন রানাকে গ্রেপ্তার করা হয়। ২০০৫ সালে ওই দৈনিকট হযরত মোহাম্মাদ (সা.)-কে নিয়ে বিতর্কিত ব্যঙ্গচিত্র প্রকাশ করেছিল। রানা ১৯৯৭ সালে কানাডায় যান এবং ২০০১ সালে নাগরিকত্ব লাভ করেন।

পরবর্তীতে তদন্ত করে পাওয়া যায়, রানা ডেভিড হেডলিকে সহায়তা করেছেন। হেডলির আসল নাম দাউদ গিলানি। হেডলি ২০০৮ সালের নভেম্বরে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন। এই হামলায় ১৬০ জন লোক নিহত হয়েছিল। পাকিস্তানে জন্ম নেওয়া এই দুজন ব্যক্তি মুম্বাই হামলার কিছুক্ষণ আগে ভারতে আসে।

এদিকে, হেডলি মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার সঙ্গে তার জড়িত থাকার কথা স্বীকার করলেও রানা বলছেন, তিনি হেডলির প্রতারণার শিকার হয়েছেন।

রানার বিচারকার্য ১৪ ফেব্রুয়ারি হওয়ার কথা থাকলেও তার অনুরোধে তা তিন মাস পিছিয়ে ১৬ মে শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, ০৯ জানুয়ারি ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ