ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এই প্রথম ম্যগাজিন প্রকাশ করলো আল কায়েদা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৪ ঘণ্টা, জুলাই ১২, ২০১০
এই প্রথম ম্যগাজিন প্রকাশ করলো আল কায়েদা

দুবাই: ঘরে বসে বোমা বানানো, গোপন বার্তা আদান-প্রদান করা ও জিহাদের জন্য প্রস্তুতি নেওয়াসহ বিভিন্ন বিষয়ের ওপর লেখা একটি অনলাইন ম্যাগাজিন প্রকাশ করলো আল কায়েদা। জঙ্গী সংঠনটির প্রকাশ করা এটিই প্রথম ম্যাগাজিন।

খবর এএফপি’র।

ইংরেজি ভাষার ওই অনলাইন ম্যাগাজিনটির নাম ইন্সপায়ার। জঙ্গী সংগঠনটির ইয়েমেনভিত্তিক ‘আরব উপসাগরে আল কায়েদা’ শাখা এটি গত রোববার প্রকাশ করেছে। পৃষ্ঠা সংখ্যা ৬৭। ওয়েবসাইটটির পরামর্শ বিভাগ থেকে এসব জানা গেছে।

ম্যাগাজিনে প্রকাশিত রচনাগুলিগুলিও অন্যরকম। যেমন “তোমার মা’র রান্নাঘরে বসে বোমা বানাও”, লেখক “একিউ বাবুর্চি”। আরো রয়েছে “জিহাদে কি কি প্রত্যাশা করা উচিত” নামের একটি প্রবন্ধ। এতে জিহাদের প্রস্তুতি নেওয়ার জন্য কি কি জিনিসপত্র গোছগাছ করতে হবে তার তালিকা দেওয়া আছে। অনলাইন ম্যাগাজিনটির বেশ কিছু অংশ আন্তরিকতার সঙ্গে লেখা রয়েছে। এরপরেও লেখার সুর যেমনই হোক না কেন, এর উদ্দেশ্য আক্ষরিক অর্থেই ভয়ানক।

একটি বোমা বানাও নামের প্রবন্ধটিতে বলা হয়, “দু-এক দিনে তৈরি একটি বোমা অন্তত ১০ জন মানুষ মারার জন্য যথেষ্ঠ। অন্যদিকে এক মাসে তৈরী একটি বোমা দিয়ে আরও বেশি মানুষ মারা সম্ভব। ” যুক্তরাষ্ট্র ও ইউরোপের মুসলমানদের উদ্দেশে লেখা প্রবন্ধটিতে চিনি, দেশলাই কাঠির গুড়ো করা মাথা, পাইপ, ছোট বাল্ব, ব্যাটারি ও ঘড়ি দিয়ে বোমা বানানোর কৌশল শেখানে হয়েছে। এতে আরো বলা হয়েছে, এর উদ্দেশ্য হলো, “আমাদের কাছে আসার কষ্ট থেকে মুক্তি দিয়ে আপনার  রান্নাঘরে বোমা বানানোর কৌশল পৌছে দেয়া। ”


বাংলাদেশ স্থানীয় সময়: ১৫২০ ঘন্টা, ১২ জুলাই, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad