ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘ইরাকে আটক মার্কিন নারী গুপ্তচরের দোষ স্বীকার’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১১
‘ইরাকে আটক মার্কিন নারী গুপ্তচরের দোষ স্বীকার’

তেহরান: গুপ্তচরবৃত্তির দোষ স্বীকার করেছেন ইরানে আটক মার্কিন নারী। রাষ্ট্রীয় টেলিভিশনে ইরানের এক পুলিশ কর্মকর্তা এ তথ্য জানান।

ইরানের উত্তর সীমান্তের ছবি ধারণের সময় আটক হওয়া এ নারী মার্কিন গুপ্তচর বলে দাবি করে ইরান।

তবে এমন কোনো মার্কিন নারীর ইরানে অবস্থানের বিষয়টি বাতিল করে দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

ওই নারী গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত কিনা, এ প্রশ্নের জবাবে সীমান্ত পুলিশের উপপ্রধান ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ গারাবান্দ বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে এ বিষয়ে তিনি তার দোষ স্বীকার করেছেন। ’

আজারবাইজানের স্বশাসিত অঞ্চল নাকসচিভানের সীমান্তবর্তী জুলফা শহর থেকে হাল তালায়ান নামের ওই নারীকে গ্রেপ্তার করা হয়। শহরটি আর্মেনিয়ার সীমান্ত। ইরানের গণমাধ্যমকে শনিবার গারাবান্দ এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘পর্যটকের বেশে ছবি তোলার সময় গত ৫ জানুয়ারি তাকে গ্রেপ্তার করা হয় এবং তিনি তখন মার্কিন গোয়েন্দা সংস্থার একটি মিশনে ছিলেন। ’

‘মার্কিন গোয়েন্দা সংস্থার নির্দেশেই তিনি সীমান্তের ছবি ধারণ করছিলেন। তিনি ছবি ধারণের উন্নত যন্ত্রপাতির সাহায্যে সীমান্তবর্তী বাজার, জুলফার থানা এবং সীমানার ছবি ধারণ করছিলেন। ’

মার্কিন ওই নারী আর্মেনিয়ার মধ্য দিয়ে ইরানে প্রবেশ করে বলে বার বার দাবি করে আসছে ইরান। রোববার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন আবারও এর পুনরাবৃত্তি করে। কিন্তু শুক্রবার ইরানের এ দাবি নাকচ করে দেয় আর্মেনিয়া।

ওই নারীর নাম হাল তালায়ান বলে বার্তাসংস্থা ফারস দাবি করলেও তার নাম হাল ফায়ালান (৩৪) বলে বার্তাসংস্থা মেহের এবং আইএসএনএ জানায়।
 
এদিকে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মার্ক টোনার বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘বিভিন্ন সংবাদে উল্লিখিত মার্কিন ওই নাগরিকের অবস্থান আমরা চিহ্ণিত করেছি এবং তিনি নিরাপদে আছেন বলেও আমরা নিশ্চিত হয়েছি। তিনি ইরানে নেই। ’

ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্ক ক্রমেই অবনতি হচ্ছে। এ কর্মসূচির আড়ালে ইরান পরমাণু অস্ত্র তৈরি করছে বলে পশ্চিমা বিশ্ব সন্দেহ করলেও বরাবরই এ দাবি নাকচ করে আসছে ইরান।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।