ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিপাইনে ‘কালো যিশু’-র সমাবেশে হাজারো ভক্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১১
ফিলিপাইনে ‘কালো যিশু’-র সমাবেশে হাজারো ভক্ত

ম্যানিলা: শত শত বছর পুরনো যিশু খ্রিস্টের মূর্তি ‘ব্ল্যাক নাজারিন’ বা কালো যিশুর সামনে ফিলিপাইনের হাজার হাজার ক্যাথলিক রোববার খালি পায়ে ধর্মীয় সমাবেশ করেছে। তারা বিশ্বাস করে, এর মাধ্যমে তারা অলৌকিক ক্ষমতা লাভ করবে।



এই মূর্তিটিকে ঘোড়ার গাড়িতে করে শহরের বিভিন্ন স্থান ঘোরানো হয় সঙ্গে থাকে হাজার হাজার ভক্ত। এসময় ভক্তরা মূর্তিটিকে বা তার রশিটিকেই একটুখানি ছুঁয়ে দেখার জন্য চিৎকার করতে থাকে। এছাড়াও তারা মূর্তির সামনে সাদা রং এর তোয়ালে অথবা রুমাল ছুড়ে দেয় । সামনে থাকা লোক সেগুলো মূর্তির গায়ে স্পর্শ করিয়ে তা আবার ফেরত দেয়।

লিন্ডা মিমে (৫৯) এএফপিকে বলেন , ‘আমি কখনো কাছে যেতে পারিনি তবে যখনই নাজারিনকে দেখি সঙ্গে সঙ্গে বুঝতে পারি আমার প্রার্থনা কবুল হয়েছে। ’  

সমাবেশে একজন নারী বলেন, তার ছোট সন্তান পরিপাকতন্ত্রের রোগে ভুগছে, তার আরোগ্য লাভের প্রার্থনা করতে এখানে এসেছেন। তিনি আরও বলেন, ১৯৭০ সাল থেকে তিনি ব্ল্যাক নাজরিনের প্রতিটি সমাবেশে এসেছেন।

উল্লেখ্য, ব্ল্যাক নাজারেন ফিলিপাইনের শহর ম্যানিলার কেন্দ্রস্থলে যিশু খ্রিস্টের কাঠে খোদাই করা কালো রংয়ের মূর্তি। মেক্সিকো থেকে ১৬০৭ সালে যাজকরা এই মূর্তি ম্যানিলায় নিয়ে আসেন। এরপর থেকে প্রতি বছর জানুয়ারির ৯ তারিখ বা বছর শুরুর প্রথম শুক্রবার ব্ল্যাক নাজারিনকে ঘিরে খ্রিস্টান ক্যাথলিক সম্প্রদায় ধর্মীয় সমাবেশ করে।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ